টাঙ্গাইলের ৫টি পৌরসভার ৯১টি কেন্দ্রের ৩৬টি ঝুঁকিপূর্ণ, প্রস্তুতি সম্পন্ন

বিশেষ প্রতিবেদক : ৩০ জানুয়ারি টাঙ্গাইলের পাঁচটি পৌরসভা নির্বাচন।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হবে।

পৌরসভাগুলো হলো- টাঙ্গাইল, মির্জাপুর, মধুপুর, ভূঞাপুর ও সখীপুর। এই পাঁচটি পৌরসভার রয়েছে ৫৪টি ওয়ার্ড।

পৌরসভাগুলোতে মোট ১৫ জন মেয়র, ৮০ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও ২৩৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই ৫টি পৌরসভা নির্বাচনে মোট ৯১টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। আর  এরমধ্যে মোট ৩৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

টাঙ্গাইল পুলিশ সুপার কার্যালয় সূত্র জানায়, টাঙ্গাইলে এই ৫টি পৌরসভার নির্বাচনে মোট ৯১টি কেন্দ্রের মধ্যে সদরের ৪৫টির মধ্যে ২০টি; মির্জপুরের ১০টির মধ্যে ২টি; সখীপুরের ৯টির মধ্যে ৬টি; মধুপুরের ১৭টির মধ্যে ৫টি এবং ভূঞাপুরের ১০টি মধ্যে ৩টি সহ মোট ৩৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

পাঁচটি পৌরসভায় মোট একহাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবে শুধুমাত্র কেন্দের নিরাপত্তার দায়িত্বে।

তন্মধ্যে সদর পৌরসভার ২৫টি কেন্দ্রের জন্য ৫১৩ জন; মির্জাপুর ১০টি কেন্দ্রের জন্য ৯০ জন; সখীপুর ৯টি কেন্দ্রের জন্য ১১৩ জন; মধুপুর ১৭টি কেন্দ্রের জন্য ১৪৯ জন ও ভূঞাপুর ১০টি কেন্দ্রের জন্য ১৩৫ জন।

প্রতিটি পৌরসভা নির্বাচনে একজন করে অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে পুলিশের ৫টি টহল টিম নিয়োজিত থাকবে।

পুলিশ কার্যালয় সূত্র আরো জানায়, নির্বাচনকে সুন্দর ও নিরপেক্ষ করতে জেলা পুলিশের মোট ৩২টি মোবাইল টিম, ৬টি স্ট্রাইকিং টিম, ৬টি স্ট্যান্ডবাই টিমসহ ২টি সেন্ট্রাল স্ট্যান্ডবাই টিম রাখা হয়েছে।

অন্যদিকে টাঙ্গাইলের জেলা সিনিয়র নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা এএইচএম কামরুল হাসান বলেন, নির্বাচনকে সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ করতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। সেই মোতাবেক প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব, পুলিশ, আনসার নিয়োগ দেয়া হয়েছে।

কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপারসহ সকল নির্বাচনী উপকরণ পাঠানো হচ্ছে প্রিজাইডিং অফিসারদের দায়িত্বে; সাথে থাকছে ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পুলিশ, আনসার সদস্যরা।

তিনি আরো জানান, ৫৪টি ওয়ার্ডের ৯১টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। প্রতিটিতে ১ জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও প্রতিটি পৌরসভায় একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। তাদের সহযোগিতা করতে ১৪ প্লাটুন বিজিবি, ১০টি র‌্যাব টিম থাকবে। সম্পাদনা – অলক কুমার