টাঙ্গাইলে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২১ পালিত

নিজস্ব প্রতিবেদক : “মুজিববর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে টাঙ্গাইলে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২১ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে জেলা সরকারি গ্রণগ্রন্থাগারে এক আলোচনা সভার আয়োজন কর হয়।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় জেলা সরকারি গণগ্রন্থাগারের পাঠ কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টাঙ্গাইলে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. আমিনুল ইসলাম।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থেকে সাধারণ গ্রন্থাগারের সাধারণ সম্পাদক কবি মাহমুদ কামাল বলেন, দিন দিন পাঠাগারে শুধু নয় পরিবারেও বইয়ের পাঠক কমে যাচ্ছে। আমরা বইয়ের পাঠক বাড়ানোর জন্য বিভিন্ন চেষ্টা করে যাচ্ছি। তিনি বলেন, বই পড়লে মানবিক মানুষ হওয়া যাবে। তিনি বলেন, আমাদের টাঙ্গাইল কৃতিসন্তান অতিরিক্ত সচিব আলম তালুকদার। তিনি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

তিনি জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক থাকাকালীন বলেছিলেন, পড়িলে বই আলোকিত হই; না পড়িলে বই অন্ধকারে রই। তার সেই কথাটি আজ জাতীয় স্লোগানে পরিনত হয়েছে।

এসময় তিনি আরো বলেন, সারা পৃথিবীতে প্রতি সেকেন্ডে যে পরিমান বই ছাপা হয়, সারা জীবন পড়েও একজন মানুষ তা শেষ করতে পারবে না।

সভায় জেলা গণগ্রন্থাগারের পাঠকদের পক্ষে মো. শামীল আল মামুন, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পক্ষে তামান্ন আফরোজ বক্তব্য রাখেন।

আরো বক্তব্য রাখেন, ভ্রাম্যমাণ লাইব্রেরি কর্মকর্তা মো. আব্দুল মতিন, ভূঞাপুর নবজাগরণ পাঠাগারের আব্দুল বাছেদ খান।

এসময় আরো উপস্থিত ছিলেন, ঘাটাইল লোকেরপাড়ার ধুপশলা পাঠাগারের প্রতিষ্ঠাতা কবি সাইফুল ইসলাম; বাঘিল সাধারণ গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা মো. আশরাফ সিদ্দিকী; বল্লা সাধারণ পাঠাগারের সহ-সভাপতি আবু তালহা, সাধারণ সম্পাদক ছরোয়ার হোসন আনিস; টাঙ্গাইল পৌর এলাকার এতিমখানা রোডের নাগরিক পাঠাগারের সভাপতি নজরুল ইসলাম; ঘাটাইল বিদ্যানন্দিনী শেখ হাসিনা গণগ্রন্থাগারের সভাপতি রাসেল খান; এনায়েতপুর মহুয়া পলাশ পাঠাগারের সভাপতি মো. কামরুজ্জামান প্রমুখ।

মো. বাবর আলী তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা গণগ্রন্থাগারের লাইব্রেরি ইনচার্জ মো. ওয়াকিফুল ইসলাম। সম্পাদনা – অলক কুমার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *