ঘাটাইলে ৩টি লাইসেন্সবিহীন ইটভাটা গুড়িয়েছে পরিবেশ অধিদপ্তর; ৯টিকে জরিমানা

ঘাটাইল প্রতিনিধি : টাঙ্গাইলের ঘাটাইলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তিনটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়াসহ নয়টি ভাটার মালিককে মোট সাড়ে ২৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলকায় স্থাপিত ইটভাটায় অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তর।

এই অভিযান পরিচালনা করেন পরিবেশ সদর অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সায়েদা পারভীন এর নেতৃত্বে একটি দল।

এ অভিযানে পুলিশ ও ফায়ার সার্ভিস সহায়তা প্রদান করেন। এর আগে ১৭ জানুয়ারি ‘ঘাটাইলে বনের কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট’ শিরোনামে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, ঘাটাইল উপজেলার ৫৬টি ইটভাটার মধ্যে লাইসেন্স রয়েছে মাত্র ৯টি ভাটার।

৯টি ভাটার মালিক তাদের লাইসেন্স হাল নাগাদ নবায়ন করেছে।

শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে কিছু ইটভাটা স্থাপন করা হয়েছে; তাই সে ভাটাগুলোর নবায়ন দেওয়া হয়নি।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনের বিভিন্ন বিধি লংঘনের দায়ে লাউয়াগ্রাম, চানতারা ও আন্দিপুর এলাকায় স্থাপন করা লিটন ব্রিকসকে পাঁচ লাখ, কেআরবি তিন লাখ ও এমপিবি ব্রিকসকে দুই লাখ টাকা জরিমানাসহ ভাটা তিনটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, আন্দিপুর এলাকার সচল ব্রিকসকে তিন লাখ; চানতারা এলাকার নাঈম ব্রিকসকে আড়াই লাখ; আশা ব্রিকসকে দুই লাখ; ধলাপাড়া এলাকার ভিআইপি ব্রিকসকে পাঁচ লাখ; সাথী ব্রিকসকে দুই লাখ ও রূপসা ব্রিকসকে তিন লাখ টাকা করে জরিমানা করা হয়।

অভিযানে মোট ৯টি ইটভাটার মালিককে সাড়ে ২৭ লাখ টাকা জরিমানা করা হয়। সম্পাদনা – অলক কুমার