টাঙ্গাইলে নিরাপদে সেপটিক ট্যাংক পরিষ্কারকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত

টাঙ্গাইলে নিরাপদে সেপটিক ট্যাংক পরিষ্কারকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে টাঙ্গাইল জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কার্যালয়ে দুই দিন ব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন।

দুইদিন ব্যাপী এই কার্যক্রমে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রশিক্ষণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা সহকারী প্রকৌশলী এম এম জুলফিকার রহমান ও সহকারী প্রকৌশলী মো. আব্দুর রাজ্জাক।

প্রশিক্ষণ শেষে সখীপুর পৌরসভার পরিচ্ছন্নতা কর্মী আবু তালেব জানান, এই প্রশিক্ষণটি আমার জীবনকে পরিবর্তন করে দিয়েছে। আমি এই প্রশিক্ষণের মাধ্যমে অনেক কিছু শিখেছি। যা আমার কাজের মধ্যেও আমাকে নিরাপদে রাখবে। এসময় তিনি পরিচ্ছন্নতা কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা ও স্থায়ী আবাসনের ব্যবস্থারও দাবি জানান।

প্রশিক্ষক এম এম জুলফিকার রহমান জানান, পৌর এলাকায় সেপটিক ট্যাংক পরিষ্কারকরণ ও ব্যবস্থাপনা বিষয়ক এই প্রশিক্ষণ কার্যক্রমে টাঙ্গাইলের ১১টি পৌরসভার ৬০ জন পরিচ্ছন্নতা কর্মী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই কর্মসূচীর আওতায় সারা বাংলাদেশে এপর্যন্ত ১২টি জেলার প্রায় পাঁচশ জন পরিচ্ছন্নতা কর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

এবিষয়ে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, আমি সৌভাগ্যবান কারণ এই পরিপত্রটি নিয়ে মন্ত্রণালয়ে কাজ করেছি। আবার মাঠ পর্যায়ে এটির প্রয়োগও দেখতে পাচ্ছি। সাথে সাথে এটির প্রতিক্রিয়াও জানতে পারছি। এসময় তিনি আরো বলেন, সত্যিকার অর্থেই এটি একটি জনস্বার্থকর প্রশিক্ষণ। সমাজের উপর থেকে নিচ পর্যন্ত সকল স্তরের জীবনযাত্রার মান উন্নতকরণ এই প্রশিক্ষণের মূল লক্ষ্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টাঙ্গাইল জনস্বাস্থ্য অধিদপ্তর টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী বশির আহমেদ।