নাগরপুরে এসিল্যান্ডের ব্যতিক্রম উদ্যোগ

নাগরপুর প্রতিনিধি : টাঙ্গাইলের নাগরপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুরের এক বছর পূতি উপলক্ষে মঙ্গলবার সকালে ভুমি কার্যালয়ে উপজেলার সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করেন।

এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. হুমায়ুন কবীর; বীর মুক্তিযোদ্ধা মো. সুজায়েত হোসেন; নাগরপুর প্রেসক্লাবের সভাপতি মো. আক্তারুজ্জামান বকুলসহ সকল সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় তারিন মসরুর বলেন –

আমি নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করার পর নাগরপুর উপজেলা ভূমি অফিসের বিশেষ উদ্যোগ- বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধাদের নামজারি সেবা সহজিকরণ : বর্তমানে সারা দেশে ই-নামজারি কার্যক্রম চালু আছে।

যে কোন নাগরিক যে কোন প্রান্ত থেকে অনলাইনে আবেদন করতে পারেন।

অনলাইনে আবেদন করতে গিয়ে ভুল হলে সংশোধনের সুযোগ নেই।

জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের ই-নামজারি আবেদনে ভুল-ভ্রান্তি এড়ানোর জন্য সরাসরি এসিল্যান্ড অফিসে ই-নামজারি আবেদন অনলাইনে আপলোড করার উদ্যোগ নেয়া হয়েছে।

ফ্রন্টডেস্কে আবেদন আপলোড করার জন্য ১টি ল্যাপটপ ও ১টি স্ক্যানার সমেত ১ জন স্টাফকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের নতুন পরিপত্র অনুযায়ী ১০ কার্যদিবসে বীর মুক্তিযোদ্ধাদের নামজারি আবেদন নিষ্পত্তি করা হবে।

নাগরপুর উপজেলা ভূমি অফিসের গত ১ বছরের উল্লেখযোগ্য অন্যান্য কার্যক্রম : ফ্রন্টডেস্ক স্থাপন (সব ধরনের চিঠি পত্র গ্রহণ ও ভূমি সেবা বিষয়ে প্রাথমিক তথ্য প্রদানের জন্য); অফিসের সার্বিক সংস্কার ও সৌন্দর্য বর্ধন; অফিস ও রেকর্ড রুমের নিরাপত্তার জন্য সিসি টিভি ক্যামেরা স্থাপন।

অফিসে আগত সেবা প্রার্থীদের জন্য পানির ফিল্টার স্থাপন।

গত ২০১৯-২০ অর্থ বছরে ৫০টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিত করা হয়।

বর্তমান ২০২০-২১ অর্থ বছরে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন পরিবারকে গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসনের জন্য প্রায় সাড়ে ৩ একর কৃষি খাস জমি উদ্ধার ও চিহ্নিত করণ করা হয়েছে।

মিস মোকদ্দমার নিষ্পত্তির হার বেড়েছে।

করোনা থেকে নিরাপদে রাখা ও জনস্বার্থে গত ১ বছরে মোবাইল কোর্টে ৩০২টি মামলায় তিন লক্ষ ৯৫ হাজার পাঁচশ’ টাকা অর্থদণ্ড; ৬ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

নাগরপুর উপজেলা ভুমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসে কর্মরত ৪র্থ শ্রেণির সকল স্টাফকে ভূমি সংষ্কার বোর্ডের অর্থায়নে একই রকম পোশাক বানিয়ে দেয়া হয়েছে।

ভূমি সেবা ডিজিটালাইজেশনের অংশ হিসেবে বর্তমানে সারা দেশের ন্যায় নাগরপুরেও ভূমি মালিকদের হোল্ডিং ভূমি উন্নয়ন কর অনলাইন প্লাটফর্মে আপলোড দেয়ার কার্যক্রম চলমান। সম্পাদনা – অলক কুমার