April 3, 2020, 8:20 pm
সংবাদ শিরোনাম:
কর্মহীনদের মাঝে ভাসানী পরিষদের খাদ্য সামগ্রী বিতরণ টাঙ্গাইল পৌর এলাকায় নিম্নআয়ের মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কালিহাতীতে ৯টি দোকান ও একটি স্কুল আগুনে পুড়ে গেছে সখীপুরে আইসোলেশনের রোগী করোনা আক্রান্ত নন মধুপুরে জ্বর–শ্বাসকষ্টে মৃত যুবক করোনায় আক্রান্ত ছিল না সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘরে ঘরে ত্রাণ পোঁছে দেয়া হচ্ছে সাংবাদিকের বিরুদ্ধে মামলা; প্রতিবাদে কালিহাতী প্রেসক্লাবের প্রশাসনিক সংবাদ বর্জনের ঘোষণা করোনার ভয় দেখিয়ে প্রবাসীর স্ত্রীর কাছে চাঁদা চাওয়ার অভিযোগ; থানায় মামলা করোনা : জ্বর-কাশি নিয়ে ঢাকা থেকে বাড়িতে ফেরা; লকডাউন টাঙ্গাইলে ভর্তুকির ভ্রাম্যমাণ বাজারে মানুষের আগ্রহ

মধুপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

মধুপুর সংবাদদাতা :
  • Update Time : Saturday, January 25, 2020
  • 135 Time View

টাঙ্গাইলের মধুপুরে আবহমান গ্রামীণ সংস্কৃৃতির ঐতিহাসিক ঘোড়দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) বিকালে উপজেলার দামপাড়া ও আকাশী গ্রামের মাঝখানে খোলা মাঠে এ ঘোড়দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মধুপুর উপজেলার আকাশী বঙ্গবন্ধু ক্লাব ১২তম বার্ষিকী ওই ঘোড়দৌঁড় প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন, আওয়ামীলীগের প্রেসিডিয়াম মেম্বার কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি।

আয়োজকরা জানায়, এলাকার জনমনে নির্মল বিনোদন এবং বিলুপ্ত প্রায় লোক সংস্কৃতির পুনরুদ্ধার এ আয়োজনের মূল লক্ষ্য। ১১ বছর আগে শুরু হওয়া এ ঘৌড়দৌঁড় প্রতিযোগিতা এখন এ এলাকায় সমাদৃত সার্বজনীন অনুষ্ঠান। এবার টাঙ্গাইল জেলা ছাড়াও ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, বগুড়া, সিরাজগঞ্জ, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শতাধিক সওয়ারী তাদের ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। উল্লেখিত ময়দানের চারপাশে অবস্থান করে অসংখ্য নারী-পুরুষ ও শিশু ওই ঘোড়দৌঁড় প্রতিযোগিতা উপভোগ করে।

প্রতিযোগিতানুষ্ঠানে অতিথি হিসেবে টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তারি কাদরী, অতিরিক্ত পুলিশ সুপার শফিকুল ইসলাম, মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছারোয়ার আলম খান আবু, উপজেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান খন্দকার শফিউদ্দিন মনি, পৌর মেয়র মাসুদ পারভেজ, আ’লীগ নেতা সিদ্দিক হোসেন খান, মিডিয়া পার্টনার গাজী টিভি’র প্রতিনিধি ড. বায়োজিদ মোড়ল, ওয়ালটনের পরিচালক এসএম জাহিদ হাসান উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ঘোড়দৌঁড় আবহমান বাংলার একটি লোকজ সংস্কৃতি। এটি নির্মল আনন্দের উৎস। একে ঘিরে এলাকায় যে উৎসবের আমেজ সৃষ্টি হয় তা অন্যকিছুতে পাওয়া যায় না। এ সংস্কৃতিকে চর্চার মাধ্যমে বাঁচিয়ে রাখতে হবে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840
Theme Dwonload From ThemesBazar.Com