কালিহাতীতে মশার যন্ত্রণায় জনজীবন অতিষ্ঠ

কালিহাতী প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতী উপজেলার মশার যন্ত্রণায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

মশার ভোঁ ভোঁ শব্দে রাতের ঘুম আসে না ও স্বস্তিতে বসতে পারে না।

সন্ধ্যা নামলেই কালিহাতী শহর কেন্দ্রে মশা-মাছি দখলে চলে যায়। মশার যন্ত্রণায় নগরবাসীর একেবারে দিশেহারা।

জানা যায়, প্রতি বছর জুন থেকে সেপ্টেম্বরের এই চার মাস দেশে এডিস মশা প্রকোপ বেশি বাড়ে।

এই কারণে জুলাই এর পর থেকে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে থাকে।

এর মধ্যে বর্ষা শুরু হয়েছে, থেমে থেমে বৃষ্টি হয়; যেখানে তিন দিনের বেশি পরিষ্কার পানি জমা থাকলে, সেখানে এডিস মশা বংশ বিস্তার করবে।

এলাকাবাসী জানায়, মশার যন্ত্রণায় সন্ধ্যার পর বাহিরে বের হওয়া যায় না। মশা নিধন করার জন্য কারো কোন উদ্যোগ চোখে পড়ে নাই। সন্ধ্যার পর ছেলেমেয়েরা মশার যন্ত্রণায় পড়তে বসতে পারে না।

কালিহাতী উপজেলা এলেঙ্গা পৌরসভার মেয়র নুর-এ-আলম সিদ্দিকী জানান, এলেঙ্গা পৌরসভায় মশা নিধন করার জন্য কোন টাকা আসেনি। টাকা আসলেই মশা নিধনের কার্যক্রম শুরু হবে।

এসময় তিনি আরো জানান, কালিহাতী পৌরসভায় মশা নিধনের জন্য সোমবার থেকে কার্যক্রম শুরু।

উপজেলা স্বাস্থ্য ও প:প: র্কমকর্তা উম্মে রুমান সিদ্দিকী জানায়, মশা থেকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়।

সবার সচেতন হইতে হবে, উদ্যোগ নিতে হবে পরিষ্কার-পরিচ্ছন্নতার থাকার জন্য। এ সময় ঢাকা শহরে দিকে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকনগুনিয়া রোগী দেখা দিচ্ছে বেশি।

কালিহাতী উপজেলা অফিসার রুমানা তানজিন অন্তরা জানান, পৌরসভাকে চিঠি পাঠিয়েছি যথাযথ ভাবে মশা নিধনের ঔষধ স্প্রে করা; মশা নিধনের জন্য পরিষ্কার-পরিছন্নতার ও প্রচার-প্রচারণা চালানো হয়।

আমরা নিজেদের উদ্যোগে কালিহাতী উপজেলা পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা ভূমি অফিস, কালিহাতী ডাকবাংলো পরিষ্কার-পরিচ্ছন্নতা করা হয়েছে। সম্পাদনা – অলক কুমার