টাঙ্গাইলে কালরাতে আলোর মিছিল

২৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক : আজ ভয়াল ২৫ মার্চ। জাতীয় গণহত্যা দিবস

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী কাপুরুষের মতো ‘অপারেশন সার্চলাইট’ নামে ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।

মেতে ওঠে ইতিহাসের নৃশংসতম গণহত্যায়, যা কালরাত হিসেবে পরিচিত।

গণহত্যা দিবস ও কালরাতে টাঙ্গাইলে আলোর মিছিল, বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জ্বলন, শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় শহরের শামসুল হক তোরণের সামনে থেকে প্রথম আলো বন্ধু সভার উদ্যোগে আলোর মিছিল বের হয়ে বধ্যভূমিতে গিয়ে শেষ হয়।

খবরবাংলা

পরে বধ্যভূমিতে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি শ্রদ্ধাঞ্জলি জানান।

এরপর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার; টাঙ্গাইল পৌরসভার পক্ষে মেয়র এস.এম সিরাজুল হক আলমগীর; সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান ও প্রথম আলো বন্ধু সভাসহ বিভিন্ন সরকারি ও স্বেচ্ছাসেবক মূলক সংগঠন শ্রদ্ধাঞ্জলি জানান।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি ও নাহার আহমেদ; জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার খন্দকার জহুরুল হক ডিপটি; প্রথম আলো বন্ধুসভার উপদেষ্টা জিনিয়া বখ্শ প্রমুখ।

আলোচনা সভা শেষে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজাত ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সম্পাদনা – অলক কুমার