টাঙ্গাইলে ১৪৪ ধারা অমান্য; শোক র‍্যালি করলেন সাংসদ পরিবার

২১ নভেম্বর ছাত্রলীগের সাবেক এই যুগ্ম-সম্পাদক আমিনুর রহমান খান বাপ্পীর ১৬তম মৃত্যুবার্ষিকী। ২০০৩ সালের এই দিনে সন্ত্রাসী হামলায় নিজ বাড়ির কাছেই খুন হন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার ও বাপ্পি স্মৃতি সংসদের পক্ষ থেকে কর্মসূচী ঘোষনা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে বৃহস্পতিবার কবর জিয়ারত, বাপ্পী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ ও শোকর‌্যালি এবং শুক্রবার বিকেলে শহীদ মিনারে আলোচনা সভা।

অন্যদিকে আওয়ামী লীগের নেতাদের দাবি বাপ্পীর মৃত্যুবার্ষিকীর এ কর্মসূচীর মধ্য দিয়ে খান পরিবার তাদের অনুসারী সন্ত্রাসী বাহিনী আবার একত্রিত করছে। এরা টাঙ্গাইলকে আবার সন্ত্রাস ও লাশের জনপদে তৈরী করতে চাইছে। তাদের এই সন্ত্রাসী কর্মকাণ্ডের নীল নকশা রুখতেই পাল্টা কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে বৃহস্পতিবার সকালে ‘নির্যাতিত আওয়ামী পরিবারের’ ব্যানারে সকালে আওয়ামী লীগ নেতা ফারুক আহমেদ বিচার দাবিতে শহরের বিক্ষোভ মিছিল ও শহীদ মিনারে সমাবেশ। পরদিন শুক্রবার বিকেলে বিক্ষোভ মিছিল শেষে শহীদ মিনারে সিএনজি চালিত অটোরিকশা, অটোটেম্পো শ্রমিক ইউনিয়নের উদ্যোগে নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে সমাবেশ। এছাড়াও শনিবার বিক্ষোভ মিছিল ও সমাবেশ।

দুই পক্ষই কর্মসূচি সফল করতে শহর ও আশেপাশের এলাকায় নানা তৎপরতা করছে। সাবেক এমপি আমানুর রহমান থান রানা টাঙ্গাইল শহরের কলেজ পাড়ায় তার নিজ বাসভবনে অবস্থান করে কর্মসূচি সফল করতে কাজ করছেন। এরকম অবস্থায় টাঙ্গাইলের প্রশাসন আইন-শৃঙ্খলার পরিস্থিতির স্বাভাবিক রাখতে ২১ নভেম্বর ভোর ৫টা থেকে ২৩ নভেম্বর সন্ধ্যা ৭টা পর্যন্ত কলেজ পাড়া সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে ১৪৪ ধারা জারি করেন।

কিন্তু ২১ নভেম্বর সকালে টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের এমপি আতাউর রহমান খানের পরিবারের সদস্যরা ১৪৪ ধারা অমান্য করার ঘটনা ঘটান। সকালে কলেজ পাড়ায় তার বাসার সামনে থেকে কর্মী-সমর্থকদের জমায়েত ও একটি শোক র‌্যালি বের করে। এ সময় পুলিশ ১৪৪ ধারার বিষয়টি অবহিত করলে তারা স্থান ত্যাগ করেন। পরে পরিবারের পক্ষ থেকে বাপ্পী স্মৃতিস্তম্ভে ফুল দেয়া হয়।

এদিকে রানা ও তার বিরোধী পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে টাঙ্গাইল শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিপুল পরিমান পুলিশ মোতায়ন করা হয়েছে। এছাড়াও পুলিশের কয়েকটি গাড়ি টহল দিয়ে যাচ্ছে।

দু’পক্ষের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে বিশৃঙ্খলা এড়াতে টাঙ্গাইল পৌর শহরের গুরুত্বপূর্ণ স্থানে ১৪৪ ধারার বহাল রাখা ও পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করে যাচ্ছে জেলা ও ডিবি পুলিশ। গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্ট পরিদর্শণ করেছেন টাঙ্গাইলের পুলিশ সুপার (এসপি) সঞ্জিত কুমার রায়।

উল্লেখ্য, ২০০৩ সালের ২১ নভেম্বর নিজ বাড়ির কাছে সন্ত্রাসী হামলায় নিহত হন জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুর রহমান খান বাপ্পী।