মির্জাপুরে ৬টি সীসা তৈরির কারখানা ধ্বংস করলেন এসিল্যান্ড

টাঙ্গাইলের মির্জাপুরে ৬টি সীসা তৈরির কারখানা গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া মাহিন মিয়া নামে এক কারখানার মালিকের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রবিবার বিকেলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মইনুল হকের নেতৃত্বে অভিযান হয়।

জানা গেছে, উপজেলার পাহাড়ি অঞ্চল আজগানা ইউনিয়নের আজগানা গ্রামের কয়েকজন প্রভাবশালী দীর্ঘদিন ধরে একাধিক স্থানে অবৈধভাবে সীসা তৈরির কারখানা স্থাপন করে পুরাতন ব্যাটারি পুড়িয়ে সীসা তৈরি করে আসছিল। কারখানায় ধোঁয়াতে প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট সহ এলাকার মানুষ বিভিন্ন রোগে ভুগছেন বলে এলাকাবাসী জানিয়েছেন। এ বিষয়ে এলাকার লোকজন স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইল অফিসকে অবহিত করেন।

রবিবার বিকেলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মইনুল হকের নেতৃত্বে টাঙ্গাইলের পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ওই সীসা কারখানাগুলোতে অভিযান চালিয়ে ভেকু মেশিন দিয়ে ছয়টি সীসা কারখানা গুড়িয়ে দেন। এসময় টাঙ্গাইলের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম ও ইন্সপেক্টর সজীব কুমার ঘোষ উপস্থিত ছিলেন।

মির্জাপুর ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মইনুল হক ছয়টি সীসা তৈরির কারখানা গুড়িয়ে দেয়া এক কারখানার মালিকের কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করার কথা স্বীকার করেছেন।