মির্জাপুর পৌরসভায় দুই মুক্তিযোদ্ধা’সহ আ’লীগের অর্ধডজন প্রার্থী; চাপে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইলের মির্জাপুর পৌরসভা নির্বাচনে দুই মুক্তিযোদ্ধাসহ অর্ধডজন প্রার্থী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে দৌঁড়ঝাপ শুরু করেছেন।

তারা নিজ সমর্থিতদের সাথে প্রচার-প্রচারণায় যেমন এগিয়ে থাকার চেষ্টা করছেন; তেমনি দলীয় হাইকমান্ডের আশির্বাদ পেতেও নানা কৌশল অবলম্বন করছেন।

অন্যদিকে মামলা-হামলা ও গ্রেপ্তার এড়াতে মির্জাপুর বিএনপি প্রকাশ্যে মাঠে না থাকলেও পৌরসভা নির্বাচনে দুইজন প্রার্থী মেয়র পদে তাদের প্রার্থীতা ঘোষণা করেছেন দলের হাইকমান্ডের কাছে।

এই পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৬৫২ জন। এরমধ্যে পুরুষ ১০ হাজার ১৯১ ও নারী ভোটার ১১ হাজার ৪৬১ জন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী মির্জাপুর পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামি ৩১ ডিসেম্বর; যাচাই-বাছাই হবে ৩ জানুয়ারি’২০২১ এবং প্রার্থীতা প্রত্যাহারের তারিখ ১০ জানুয়ারি।

নির্বাচন কমিশন ঘোষিত ১৪ ডিসেম্বরের তফসিল অনুযায়ী আগামি ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য মির্জাপুর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের ছয় মনোনয়ন প্রত্যাশী হচ্ছেন, পৌরসভার বর্তমান মেয়র সালমা আক্তার শিমুল; উপজেলা আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন মনি; সাংগঠনিক সম্পাদক মো. মাজহারুল ইসলাম শিপলু; পৌর আ’লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদুর রহমান শহিদ; পৌর আ’লীগের সভাপতি ফরহাদ উদ্দিন আছু ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাজী আবুল হোসেন।

অন্যদিকে বিএনপির মনোনয়ন প্রত্যাশী দুই জন হলেন, মির্জাপুর উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক ডিএম ফরিদ ও পৌর বিএনপির সভাপতি হযরত আলী মিঞা।

তফসিল ঘোষণা হলেও কাকে ভোট দেবেন তা ঠিক করে উঠতে পারেননি ভোটাররা।

তবে শিক্ষিত, সৎ-নীতিবান ও পৌরসভার উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে পারবেন এমন প্রার্থীকেই তারা ভোট দিবেন।

দলীয় প্রতীক রাজনৈতিক নেতাকর্মীদের বিবেচনায় প্রাধাণ্য পেলেও সাধারণ ভোটারা মূলত যোগ্যতার বিষয়টিকে প্রাধাণ্য দিচ্ছেন।

আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা জানায়, তারা দলীয় মনোনয়ন না পেলে নির্বাচনে যাবেন না। যিনি দলীয় মনোনয়ন পাবেন তার পক্ষে নির্বাচনী প্রচারণাসহ সব ধরণের সহযোগিতা করবেন।

একইভাবে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশীরাও দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে দলের পক্ষে কাজ করবেন বলে জানান।

দুই দলের দায়িত্বশীলদের বক্তব্য –

টাঙ্গাইল জেলা আ’লীগের দফতর সম্পাদক মো. রফিকুল ইসলাম খান জানান, মির্জাপুর পৌরসভা নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে ৬ জন প্রার্থীর নাম প্রস্তাব পাঠায় উপজেলা আ’লীগ। জেলা থেকে মনোনয়ন প্রত্যাশীদের ভোটের মাঠ পর্যালোচনা ও জনপ্রিয়তা বিচার-বিশ্লেষণ করে ক্রমানুসারে ৬ জনের নামই গত ৯ ডিসেম্বর কেন্দ্রীয় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের কাছে পাঠানো হয়েছে।

এদিকে, মির্জাপুর পৌরসভা নির্বাচনে বিএনপি অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জানিয়েছেন টাঙ্গাইল জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শফিকুর রহমান খান।

তিনি জানান, দুইজন প্রার্থী মেয়র নির্বাচনে নিজেদের ব্যক্তিগত ইচ্ছা প্রকাশ করেছেন।

দলীয়ভাবে একজনকে চূড়ান্ত প্রার্থী করেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করা হবে।

এসময় তিনি আরো বলেন, তারা মূলত মামলা-হামলা ও গ্রেপ্তার এড়াতে প্রকাশ্য মিটিং-মিছিল থেকে বিরত থেকে; বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রচার-প্রচারণা অব্যাহত রয়েছে।

জেলা বিএনপি’র এই নেতা জানান, পৌরবাসী ভোটাধিকার প্রয়োগ করতে পারলে তাদের প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হবে। সম্পাদনা – অলক কুমার