লেবাননে ইসরায়েলি বিমান হামলায় আরও ৩৭ জন নিহত

গত ২৪ ঘণ্টায় লেবাননের বিভিন্ন এলাকায় ইসরায়েলি বিমান হামলায় নিহতের সংখ্যা ৩৭ এ পৌঁছেছে। এ সময় ১৫১ জন আহত হয়েছে বলে শুক্রবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুতে নয়জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন। এতে বলা হয়, মাউন্ট লেবাননে দুইজন নিহত ও ১৫ জন আহত হয়েছেন, এবং বালবেক হারমেল গভর্নরেটে নয়জন আহত হয়েছেন। মন্ত্রণালয় জানিয়েছে যে বেকা অঞ্চলে দু’জন নিহত এবং ১৪ জন আহত হয়েছে, এবং নাবাতিহ প্রদেশে ১৯ জন নিহত এবং ৫২ জন আহত হয়েছে। এতে বলা হয়, দক্ষিণাঞ্চলীয় গভর্নরেটে পাঁচজন নিহত ও ৩৭ জন আহত হয়েছেন।

এদিকে হিজবুল্লাহ বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে যে তারা দিনব্যাপী সীমান্ত সংঘর্ষে ১৭ ইসরায়েলি সৈন্যকে হত্যা করেছে। লেবাননের সামরিক সূত্র এবং হিজবুল্লাহ সূত্র সিনহুয়াকে জানিয়েছে যে প্রায় ১০ ঘন্টা সংঘর্ষের পর, হিজবুল্লাহ যোদ্ধা গোষ্ঠীগুলি আদাইসেহ এবং কাফর কিলার দক্ষিণ-পূর্ব গ্রামগুলির দিকে ইসরায়েলি অগ্রযাত্রা থামাতে সফল হয়েছে। সূত্র জানায়, ইসরায়েলি সেনাবাহিনী সীমান্ত রেখা থেকে সরে যাওয়ার পর উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের তীব্রতা কমে যায়।

লেবাননের সামরিক সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেলে ইসরায়েলি বাহিনী আদাইস এবং কাফর কিলা গ্রামে অগ্রসর হওয়ার সাথে সাথে হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষ শুরু হয়। সূত্র জানায়, ইসরায়েলি সেনাবাহিনীর প্রায় ৫০ জন সদস্য সীমান্ত অতিক্রম করে লেবাননে ঢুকে পরে। এসময় কয়েকটি শহর ও গ্রাম লক্ষ্য করে কামানের গোলা ও বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। হিজবুল্লাহ পৃথক বিবৃতিতে বলেছে যে তার যোদ্ধারা বৃহস্পতিবার কাফের কিলা গ্রামের কাছে ইসরায়েলি সৈন্যদের একটি দলকে লক্ষ্য করে রকেট এবং আর্টিলারি শেল দিয়ে হামলা চালিয়েছে। তবে ইসরায়েলি সেনাবাহিনী এখনো এসব সংঘর্ষের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর থেকে, ইসরায়েলি সামরিক বাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননে একটি তীব্র বিমান হামলা চালাচ্ছে। তবে কয়েকদিন আগে থেকে ইসরায়েলি বাহিনী লেবাননে সীমিত স্থল অভিযান শুরু করে, যার ফলে লেবাননের দক্ষিণ সীমান্তে হিজবুল্লাহ সদস্যদের সাথে ব্যাপক সংঘর্ষ শুরু হয়।