সাইবার নিরাপত্তা গবেষণায় ড. জিয়া’র সাফল্য অর্জন

সাইবার নিরাপত্তা গবেষণায় ড. জিয়া'র সাফল্য অর্জন

মাভাবিপ্রবি প্রতিনিধি : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শিক্ষক জিয়াউর রহমান অস্ট্রেলিয়ার রয়্যাল মেলবোর্ন ইন্সস্টিটিউট অব টেকনোলজী (আরএমআইটি) ইউনিভার্সিটিতে সাইবার নিরাপত্তা বিষয়ে গবেষণা করে সাফল্য অর্জন করেছেন।

বিটকয়েন এ ব্যবহৃত ব্লকচেইন টেকনোলজী ও কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রয়োগ করে তিনি প্রচলিত পদ্ধতির পরিবর্তে সার্টিফিকেট ছাড়াই সেন্সর ডাটা নিরাপদ ও সংরক্ষণ কৌশল উদ্ভাবন করেছেন যা রেনসমওয়্যার নির্ভর সাইবার আক্রমণ প্রতিরোধে ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইসমূহকে নিরাপদ রাখতে সক্ষম।

তাঁর গবেষণাকর্ম খ্যাতনামা আইইইই কমিউনিকেশন ম্যাগাজিন, আইওটি জার্নাল ও এসিএম এশিয়া সিসিএস কনফারেন্স ২০২৩ এ প্রকাশিত ও স্বীকৃত হয়।

গবেষণায় সফলতার স্বীকৃতি স্বরূপ তিনি আরএমআইটি ইউনিভার্সিটি প্রদত্ত সম্মানজনক Higher Degree by Research (HDR) পুরস্কার অর্জন করেন।

এ বছরের জুলাই মাসের ৭ তারিখ সন্ধ্যায় মেলবের্ন শহরে অবস্থিত স্টেট লাইব্রেরী অব ভিক্টোরিয়াতে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য প্রফেসর অ্যাঞ্জেলা কার্বন ও এক্সিকিউটিভ ডীন প্রফেসর কারিন ভার্সপুর তাকে এ পুরস্কার প্রদান করেন।

আরও পড়ুন- ঈগলের নির্বাচনী সভা ও গাড়ি বহরে নৌকার হামলা-ভাঙচুরের অভিযোগ

সম্প্রতি তিনি আরএমআইটি ইউনিভার্সিটি থেকে সাইবার নিরাপত্তার উপর গবেষনা করে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন।

গত ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় আয়োজিত গ্র্যাজুয়েশন প্যারেড শেষে শহরের মারভেল স্টেডিয়ামে অনুষ্ঠিত জাঁকজমকপূর্ণ সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য পেগি ও’নিল তার হাতে পিএইচডি সনদ তুলে দেন।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলায় জন্ম নেয়া ড. জিয়া ইতিপূর্বে চায়নার শেনইয়াং খোয়াগং ইউনিভার্সিটি থেকে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক শ্রেনীতে প্রথম স্থান অধিকার করেন।

তিনি ২০১৩ সালের এপ্রিল মাসে টাঙ্গাইলে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং পাশাপাশি ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিী (আইইউটি) থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে স্কলারশীপসহ অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত আরএমআইটি ইউনিভার্সিটিতে পিএইচডি গবেষণা শুরু করেন এবং এ বছর সফলভাবে পিএইচডি ডিগ্রী সম্পন্ন করেন।

তিনি বর্তমানে অস্ট্রেলিয়াতে পোস্ট-কোয়ান্টাম সাইবার নিরাপত্তা নিয়ে উচ্চতর গবেষণা করছেন এবং শিক্ষাছুটি শেষে দেশে ফিরে তার উদ্ভাবিত কৌশল জাতীয় সাইবার নিরাপত্তা ঝুঁকি প্রতিরোধে ব্যবহার করতে চান বলে জানান।