April 3, 2020, 7:57 pm
সংবাদ শিরোনাম:
টাঙ্গাইল পৌর এলাকায় নিম্নআয়ের মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কালিহাতীতে ৯টি দোকান ও একটি স্কুল আগুনে পুড়ে গেছে সখীপুরে আইসোলেশনের রোগী করোনা আক্রান্ত নন মধুপুরে জ্বর–শ্বাসকষ্টে মৃত যুবক করোনায় আক্রান্ত ছিল না সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘরে ঘরে ত্রাণ পোঁছে দেয়া হচ্ছে সাংবাদিকের বিরুদ্ধে মামলা; প্রতিবাদে কালিহাতী প্রেসক্লাবের প্রশাসনিক সংবাদ বর্জনের ঘোষণা করোনার ভয় দেখিয়ে প্রবাসীর স্ত্রীর কাছে চাঁদা চাওয়ার অভিযোগ; থানায় মামলা করোনা : জ্বর-কাশি নিয়ে ঢাকা থেকে বাড়িতে ফেরা; লকডাউন টাঙ্গাইলে ভর্তুকির ভ্রাম্যমাণ বাজারে মানুষের আগ্রহ বাসার সাইনবোর্ড নামিয়ে করোনা সংক্রমণ রোধ সভায় সাংসদ একাব্বর

নাগরপুরে সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের বয়ঃসন্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাগরপুর প্রতিনিধি :
  • Update Time : Saturday, March 7, 2020
  • 50 Time View

টাঙ্গাইলের নাগরপুরে সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের বয়ঃসন্ধি বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে নাগরপুর মহিলা অর্নাস কলেজ মাঠে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাব ঢাকা নামে একটি সংগঠন প্রজেক্ট অনন্যা নামে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় উপস্থিত শত শত কিশোরীদের বয়ঃসন্ধিকালীন ভীতি দূর করতে খোলামেলা আলোচনা করেন সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাব ঢাকা প্রোগ্রাম আ্যাকশন অফিসার ইয়ামিন রহমান।

এছাড়া তিনি বাল্যবিবাহের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করে ও বাল্যবিবাহ বন্ধে সকলকে এগিয়ে আসার পরামর্শ দেন। সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের ক্লাবের চ্যার্টার্ড মেম্বার এসআইসিডি রিজিয়া সালাম বলেন, বয়ঃসন্ধিকালীন বিভিন্ন সমস্যা নিয়ে লজ্জা না পেয়ে বরং তা শিক্ষক ও মা-বাবা’র সাথে আলোচনার করতে হবে। সরকার মাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থায় বয়ঃসন্ধিকালে যৌন সমস্যা বিষয়ক কারিকুলাম সংযোজনের চিন্তা করছে। তাই আমরা প্রজনন স্বাস্থ্যের একটি অপরিহার্য অংশ হিসেবে স্বাস্থ্য প্রোগ্রামের মাধ্যমে তথ্য আদান প্রদান সেশন,কাউন্সেলিং এবং কর্মশালার উদ্যোগ নিচ্ছি, যাতে মেয়েরা আরও বেশি জড়তা ভেঙ্গে এ ব্যাপারে সজাগ হয়।

তিনি আরো বলেন, বিদ্যালয়ে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী দ্বারা যৌনতা বিষয়ক তথ্য পরিবেশন করে, স্বাস্থ্য সেবা সম্পর্কে খোলামেলা আলোচনা করতে পারি। কারণ বয়ঃসন্ধিকালে প্রাপ্ত ভুল তথ্য ও সামাজিক রীতিনীতি পরবর্তীতে আমাদের যৌন জীবন ও যৌন আচরণকে নানাভাবে প্রভাবিত করে থাকে। তাই এসব প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠার জন্য যুগোপযোগী স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করার পাশাপাশি এ সম্পর্কে সচেতনতার প্রয়োজন।

নাগরপুর মাহিলা কলেজের পরিচলনার কমিটির সভাপতি আ্যাড. মুলতান উদ্দিন, অধ্যক্ষ মো. আনিসুর রহমান, সোরোপিটিস্ট ইন্টারন্যাশনাল ক্লাবের সাইকোলজি চ্যার্টার্ড মেম্বার নাজ করিম, তাজিন মুরশিদ ফেলো, অক্সফোর্ড ইউনিভার্সিটি, রাজনীতি ও ইতিহাস অনিকা নওরিন, সাদিয়া সূচনা প্রমুখ।

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা বাল্যবিবাহকে “না” বলেন। পরে সোরোপিটিস্ট ইন্টারন্যাশনালের এর পক্ষ থেকে কর্মশালায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে গিফট হ্যাম্পার বিতরন করা হয়।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840
Theme Dwonload From ThemesBazar.Com