করোনা শনাক্তে প্রস্তুত মাভাবিপ্রবি’র বায়োটেকনলোজি ও বায়োকেমিস্ট্রি বিভাগ

টাঙ্গাইলে দিন দিন বেড়েই চলেছে করোনাভাইরাসের প্রকোপ। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। কিন্তু টেস্ট স্বল্পতার কারণে বলা যাচ্ছেনা জেলায় কি পরিমান মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। তাই জেলাবাসী সোচ্চার হয়েছে মাওলানা ভাসানী প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে স্থাপন করা হোক টেস্টল্যাব। বিশ্ববিদ্যালয় প্রশাসনও প্রস্তুত। তারা বলছে, সরকার যদি প্রয়োজনীয় সহযোগিতা করে তাহলে মে মাসের প্রথম সপ্তাহেই শুরু করা যাবে টেস্ট।

গত কয়েক দিন আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে টাঙ্গাইলের জেলা প্রশাসন কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে করোনা পরিাস্থতি নিয়ে কথা বলছিলেন প্রধানমন্ত্রী।

সেখানে জেলার প্রবীন রাজনীতিবিদ ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক দাবী তোলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একটি করোনা শনাক্তকরণ টেস্ট ল্যাব স্থাপনের।

শুধু তিনিই না, জেলার জনপ্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকরাও মনে করে প্রায় ৪২ লাখ লোকের স্বাস্থ্য সুরক্ষায় এখানে একটি ল্যাব স্থাপন করা দরকার।

এবিষয়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বায়োটেকনলোজি ও জেনেটিং ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান মো. মাসুদার রহমান জানান বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনলোজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগ যৌথভাবে এই পরীক্ষায় প্রস্তুত।

বিশ^বিদ্যালয়ে যে সুবিধা রয়েছে তা দিয়ে এখানে করোনা সনাক্তে টেস্ট ল্যাব স্থাপন করা যাবে। শুধু একটি রিয়েল টাইম পিসিআর মেশিন, টেস্ট কিট, রিএজেন্ট ও সেফটি ইকুইপমেন্ট হলেই কাজ শুরু করা যাবে।

তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর মো. আলাউদ্দিন স্যার টাইম পিসিআর কেনার জন্য অনুমোদন দিয়েছে।

এবিষয় টঙ্গাইল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলেই প্রয়োজনীয় পিপিই ও টেষ্ট কিট দিয়ে সহযোগিতা করা হবে।