চীনে সেরা শিক্ষার্থির অ্যাওয়ার্ড পেলেন আলমডাঙ্গার পাইকপাড়ার সন্তান রিশাদ

চীনের জিনান ইউনিভার্সিটি থেকে কম্পিউটারবিজ্ঞান এবং প্রযুক্তিতে স্নাতকোত্তর কোর্সে বাংলাদেশি শিক্ষার্থী রিশাদ আহমেদ শাহিন অর্জন করেছেন ইউনিভার্সিটির সেরা শিক্ষার্থি অ্যাওয়ার্ড -২০২০ (Excellent Students Award-2020)। তিনি আলমডাঙ্গা উপজেলার ঘোলদাড়ি পাইকপাড়া গ্রামের ছেলে।

জানা যায়, বিগত শিক্ষাবর্ষে বৈজ্ঞানিক গবেষণা, একাডেমিক গবেষণাপত্র প্রকাশ ও গবেষণাপত্রের সঙ্গে চীন-বাংলাদেশ বন্ধুত্ব প্রচারে অবদানের ভিত্তিতে এ পুরস্কার দেওয়া হয়। ইউনিভার্সিটির সব আন্তর্জাতিক শিক্ষার্থীর মধ্যে বিভিন্ন স্কেলে মূল্যায়ন শেষে সেরা শিক্ষার্থি অ্যাওয়ার্ড দেওয়া হয়।

রিশাদ আহমেদ শাহিন ২০১৭ সালের সেপ্টেম্বরে চীন সরকারের স্কলারশিপ (CSC) নিয়ে তিন বছর মেয়াদি স্নাতকোত্তর (মাস্টার্স) কোর্সে ভর্তি হতে চীনে আসেন। তাঁর গবেষণাপত্রের মূল শিরোনাম ছিল, ‘fMRI Brain Function Classification of ASD Patients Using Deep Learning Approaches’। যেখানে তিনি fMRI ডেটা এবং ডিপ লার্নিং ব্যবহার করে অটিজম রোগীদের শ্রেণিবিন্যাস করেন। গবেষণাপত্রের ওপর ভিত্তি করে তিনি প্রথম লেখক হিসেবে ২টি IEEE জার্নাল (১টি SCI, IF-4.217, ও ১টি EI), এবং ১টি EI IEEE-কনফারেন্স গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন।

ডিগ্রির জন্য একটি গবেষণা প্রবন্ধ আবশ্যক থাকলেও অতিরিক্ত আরও ২টি হাই ইন্ডেক্স প্রবন্ধ প্রকাশ করায় রিশাদ আহমেদশাহিন এই অ্যাওয়ার্ড পেলেন। তাছাড়া  তিনি বাংলাদেশ স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি অব জিয়ানের কান্ট্রি প্রেজেন্টেটিভ হিসেবে ১ বছর ধরে কাজ করেছেন।

রিশাদ আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে যথাক্রমে স্নাতক সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। স্নাতকোত্তর শেষে তিনি চুয়াডাঙ্গার ফাস্ট ক্যাপিটাল ইউনিভার্সিটিতে ইইই বিভাগে প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন।

অ্যাওয়ার্ড লাভের পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি নিজের ফেসবুক ওয়ালে নিম্নোক্ত স্ট্যাটাস দেনঃ

সূত্র: ‍samprotikee.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *