নাগরপুরে গণহত্যা দিবস পালিত

নাগরপুর প্রতিনিধি : টাঙ্গাইলের নাগরপুরে গণহত্যা দিবস পালিত। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২৫ মার্চ) সকালে নাগরপুর উপজেলার বনগ্রাম গণকবরে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার সহ গ্রামবাসীর পক্ষ থেকে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে শহীদ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ ও শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি কামনা করে প্রার্থণা করা হয়।

পুস্পস্তবক অর্পণ ও দোয়ার সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহান; সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. সুজায়েত হোসেন; বীর মুক্তিযোদ্ধা গোলাম সরোয়ার ছানা; মো. বজলুর রশিদ বাবুল; বনগ্রাম শহীদ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফজলুর রহমান ফজলু সহ গ্রামবাসী।

পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৫ মার্চ গণহত্যা দিবস ২০২১ উদযাপন উপলক্ষে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহানের সভাপতিত্বে গণহত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন; উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান ছামিনা বেগম শিপ্রা, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. সুজায়েত হোসেন, বীর মুক্তিযোদ্ধা নীরেদ্র কুমার পোদ্দার প্রমুখ। আলোচনা সভায় মুক্তিযোদ্ধা, ইউপি চেয়ারম্যানবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ সহ গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার গয়হাটা ইউনিয়নের বনগ্রাম রসুলপুরে (২৫ অক্টোবর) বর্বরোচিত হামলা করে পাক হানাদার বাহিনী।

হামলায় নিরীহ গ্রামবাসী সহ ৫৭ জন মুক্তিযোদ্ধাকে নির্মমভাবে হত্যা ও আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া হয় বসত বাড়ি।

সেই সাথে পুড়িয়ে মারা হয় অসংখ্য অসহায় গবাদিপশু।

এমন হত্যাযজ্ঞ শেষে পাকহানাদার বাহিনী চলে গেলে গ্রামবাসীর সহায়তায় শহীদ মুক্তিযোদ্ধাদের দেয়া হয় গণকবর।

সেই থেকে প্রতি বছর এই দিনে (২৫ মার্চ) শহীদ মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানাতে মুক্তিযোদ্ধা, উপজেলা প্রশাসন ও নিহত মুক্তিযোদ্ধার পরিবার সহ গ্রামবাসীরা ছুটে যান এ গণকবরে। সম্পাদনা – অলক কুমার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *