কেন্দ্রীয় বিএনপির দুই সদস্য বহিঃস্কার

টাঙ্গাইলের আটটি আসনে মনোনয়নপত্র কিনলেন ৫৮ প্রার্থী

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে টাঙ্গাইলের আটটি আসনে এখন পর্যন্ত ৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করছেন।

ইতোমধ্যে ২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকেল পর্যন্ত টাঙ্গাইলের আটটি সংসদীয় আসনের বিপরীতে ৫৮টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে।

আরো পড়ুন – আত্মসমর্পণের পর আবার কারাগারে মুক্তি

আওয়ামী লীগ, জাতীয় পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), জাসদ, বাংলাদেশ বিকল্প ধারা, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ কংগ্রেস, জাকের পার্টি, বাংলাদেশ সাম্যবাদী দল মনোনীত প্রার্থী এবং স্বতন্ত্র প্রার্থীরা রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

একই সাথে এদিন দুই প্রার্থী জন মনোনয়নপত্র জমাও দিয়েছেন।

টাঙ্গাইলের কোন আসনেই বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনয়ন পত্র সংগ্রহ করে নাই বলে জানা গেছে।

তবে টাঙ্গাইল-৪ ও টাঙ্গাইল-৫ আসনে একজন করে প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করে জমা দিয়েছেন।

দলের সিদ্ধান্ত অমান্য করে তারা নির্বাচনে অংশ গ্রহণ করায় তাদের দল থেকে বহিঃস্কার করা হয়েছে।

টাঙ্গাইল-৪ আসনে শাহজাহান সিরাজের স্ত্রী রাবেয়া সিরাজ কেন্দ্রীয় বিএনপির সদস্য।

তার মেয়ে সারওয়াত সিরাজ (স্বতন্ত্র) প্রার্থী হওয়ায় এবং তাকে নির্বাচনী কাজে সহযোগিতা করায় দল থেকে বহিঃস্কার করা হয়েছে।

অপরদিকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট আহসান হাবীবকে নির্বাচন অংশ গ্রহণ করায় দল থেকে বহিঃস্কার করা হয়েছে।

মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন –

টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) :

এই আসনে বর্তমান সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাক (আওয়ামী লীগ) ছাড়াও মোহাম্মদ আলী (জাতীয় পার্টি), রফিকুল ইসলাম (জাকের পার্টি) মনোনয়ন ক্রয় করেছেন।

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) :

এই আসনে বর্তমান সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরকে আবারো মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

এছাড়াও খন্দকার মশিউজ্জামান রোমেল (স্বতন্ত্র), ইউনুছ ইসলাম তালুকদার (স্বতন্ত্র), মাসুদুল হক মাসুদ (স্বতন্ত্র), এমরান হক চৌধুরী (স্বতন্ত্র) হুমায়ুন কবির তালুকদার (জাতীয় পার্টি) ও এনামুল হক মনজু (জাকের পার্টি) মনোনয়ন ক্রয় করেছেন।

আরো পড়ুন – জেলার সবচেয়ে বেশি প্রার্থী টাঙ্গাইল-৬ আসনে

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) :

এই আসনে নতুন প্রার্থী অধ্যাপক ডা. কামরুল হাসান খানকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

এছড়াও বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম (কৃষক শ্রমিক জনতা লীগ), জাকির হোসেন (বিএনএম), আমানুর রহমান খান রানা (স্বতন্ত্র), ফরিদা রহমান খান (স্বতন্ত্র), সাখাওয়াত খান সৈকত (বাংলাদেশ সাম্যবাদী দল) ও আব্দুল আজিজ খান (জাকের পার্টি)।

টাঙ্গাইল-৪ (কালিহাতী) :

এই আসনে  মোজহারুল ইসলাম তালুকদার (আওয়ামী লীগ), আবদুল লতিফ সিদ্দিকী (স্বতন্ত্র), মুরাদ সিদ্দিকী (স্বতন্ত্র), ইঞ্জিনিয়ার লিয়াকত আলী (জাতীয় পার্টি), সারওয়াত সিরাজ (স্বতন্ত্র), মোন্তাজ আলী (জাকের পার্টি)।

টাঙ্গাইল-৫ (সদর) :

টাঙ্গাইল-৫ (সদর) আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট মামুনুর রশিদ মামুন।

এই আসনে মোট ১০ জন প্রার্থী মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

এছাড়াও মুরাদ সিদ্দিকী (স্বতন্ত্র), জামিলুর রহমান মিরন (স্বতন্ত্র), ছানোয়ার হোসেন (স্বতন্ত্র), খন্দকার আহসান হাবিব (স্বতন্ত্র), মোজাম্মেল হক (জাতীয় পার্টি), তৌহিদুর রহমান চাকলাদার (বিএনএম), মেহেরনিগার হোসেন (স্বতন্ত্র), শরিফুজ্জামান খান (তৃণমূল বিএনপি) ও দুলাল মিয়া (জাকের পার্টি) মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার) :

 এই আসনে বর্তমান সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু আবারো বাংলাদেশ আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছন।

জেলার এই আসনেই আওয়ামী লীগের সবচেয়ে বেশি প্রার্থী মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

এই আসনে মোট ১১ জন প্রার্থী মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

এছাড়াও বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বিএসপি’র দুই প্রার্থী মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

আরো পড়ুন – নির্বাচন পর্যবেক্ষণে ১২ দেশের ৪৪ জনের আবেদন

এছাড়াও তারেক শামস খান (স্বতন্ত্র), জাকিরুল ইসলাম উইলিয়াম (স্বতন্ত্র), মুহাম্মদ আশরাফুল ইসলাম (স্বতন্ত্র), তোফায়েল আহমেদ (স্বতন্ত্র), সৈয়দ মাহমুদুল ইলাহ (স্বতন্ত্র), খন্দকার ওয়াহিদ মুরাদ (স্বতন্ত্র), আব্দুল হাফেজ বিলাস (স্বতন্ত্র), রাকিব হোসেন (স্বতন্ত্র), মোহাম্মদ আনোয়ার হোসেন (বাংলাদেশ তরিকত ফেডারেশন) ও আব্দুল করিম (বিএসপি)।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) :

এই আসনে বর্তমান সংসদ সদস্য খান আহমেদ শুভ বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনীত হয়েছেন।

এছাড়াও এই আসনে মীর এনায়েত হোসেন মন্টু (স্বতন্ত্র), মোশারফ হোসেন (স্বতন্ত্র), গোলাম নওজব চৌধুরী (বাংলাদেশের ওয়ার্কাস পার্টি), রূপা রায় চৌধুরী (বাংলাদেশ কংগ্রেস), রাফিউর রহমান খান ইউসুফজাই (স্বতন্ত্র), জহিরুল ইসলাম জহির (জাতীয় পার্টি), মোক্তার হোসেন (জাকের পার্টি), আরমান হোসেন তালুকদার (কৃষক শ্রমিক জনতা লীগ) ও মঞ্জুর রহমান মজনু (জাসদ) মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) :

এই আসনে অনুপম শাহজাহান জয় (আওয়ামী লীগ), আবুল হাসেম (বাংলাদেশ বিকল্পধারা), বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম (কৃষক শ্রমিক জনতা লীগ) ও জলিল (জাকের পার্টি)।

তথ্য নিশ্চিত করেছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মতিয়ুর রহমান।