টাঙ্গাইলে ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ

নিয়ম বহির্ভূত ফি আদায়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : টাঙ্গাইল সদর উপজেলার মগড়া উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে তিন’শত টাকা করে বাড়তি ফি নেওয়ার অভিযোগ উঠেছে।

জানা যায়, সোমবার (৪ জুলাই) বিদ্যালয় বন্ধ থাকলেও প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার ফি’র কথা বলে অতিরিক্ত তিনশত টাকা আদায় করেন; পরে দুপুর ১২টার আগেই বিদ্যালয় বন্ধ করে চলে যান প্রধান শিক্ষক।

এ বছর মগড়া উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রায় ১৭২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করবে।

আরো পড়ুন – শিহাব হত্যা মামলা : আর কোন আসামি গ্রেপ্তার নাই

এসএসসি পরীক্ষার ফরম পূরনেও অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ রয়েছে এই প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

শিক্ষার্থী মুক্তি আক্তার, স্বরস্বতি রানী, তাসলিমা আক্তার, সুমাইয়া আক্তার অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকেই ব্যবহারিক পরীক্ষার খরচের কথা বলে তিন’শত করে টাকা নিচ্ছেন।

প্রি-টেস্ট পরীক্ষা এবং ফরম পূরণের সকল ফি পূর্বেই পরিশোধ করার পরেও প্রধান শিক্ষক শফিকুল ইসলাম সুনাম ব্যবহারিক পরীক্ষার কথা বলে আমাদের কাছ থেকে এই অতিরিক্ত টাকা নিচ্ছেন।

মগড়া উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম সুনাম শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার কথা স্বীকার করে জানান, এ বিষয়ে সরকারি কোন নির্দেশনা নেই।

তবে সব স্কুলেই ব্যবহারিক পরীক্ষার খরচ বাবদ এ টাকা নেওয়া হচ্ছে; আমাদের স্কুলে ব্যবহারিক পরীক্ষায় অনেক খরচ হয়, এ কারণে তারাও নিচ্ছেন।

আরো পড়ুন – দেড় বছর পর ক্লু-লেস হত্যা মামলার রহস্য উদঘাটন করলো পিবিআই

টাঙ্গাইল জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার লায়লা খানম জানান, এ ধরনের টাকা নেওয়ার এখতিয়ার কোন শিক্ষকের নেই।

প্রধান শিক্ষক ব্যবহারিক পরীক্ষা বাবদ টাকা নিয়ে থাকলে তদন্তপূর্বক তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। সম্পাদনা – অলক কুমার