দখল মুক্ত হলো নাগরপুর জমিদার বাড়ী

নাগরপুর প্রতিনিধি : দীর্ঘ দিনের প্রতিক্ষার পর প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি বিশেষ টিমের নেতৃত্বে দখল মুক্ত করা হয়েছে টাঙ্গাইলের নাগরপুরের জমিদার বাড়ী।

সোমবার দুপুরের পর থেকে রাত ৮টা পর্যন্ত এ উদ্বার কাজ পরিচালনা করা হয়।

টাঙ্গাইল জেলা প্রশাসন কার্যালয়ের সিনিয়র কমিশনার উপমা ফারিসা ও নাগরপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তারিন মসরুর নেতৃত্বে নাগরপুর মহিলা কলেজের ৮টি ও নাগরপুর শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয়ের দখলে থাকা ১টি ভবন উদ্ধার করা হয়।

এ সব ভবনে স্কুল কলেজের শিক্ষকরা তাদের পরিবার সহ দীর্ঘদিন ধরে বসবাস করে আসছিল।

এর আগে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পরিচালক ভবন গুলো পরিদর্শন করেন এবং জনজীবনের জন্য ঝুঁকিপূর্ন হওয়ায় ৫ নভেম্বর জেলা প্রশাসনকে অবহিত করেন।

পরে জেলা প্রশাসন এর নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই-জাহান নাগরপুর মহিলা কলেজের অধ্যক্ষ ও শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ভবন খালি করে দেওয়ার জন্য নোটিশ প্রদান করেন।

নাগরপুর মহিলা কলেজের অধ্যক্ষ ও শহীদ সামছুল হক বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক জেলা প্রশাসক মহোদয়ের নিকট সময় চান।

পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসার ১৬ নভেম্বর পূনরায় নোটিশ প্রদান করেন।

সোমবার বিকেলে টাঙ্গাইল জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উপমা ফারিসা, নাগরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর ও থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আনিসুর রহমান আনিস ফোর্সসহ ঘটনাস্থলে যান।

এ সময় দখলে থাকা ভবনগুলো দখল মুক্ত করে সিলগালা করা হয়।

এ দিকে জানমালের নিরাপত্তার স্বার্থে সিলগালাকৃত জরাজীর্ণ ভবনগুলোতে জেলা প্রশাসন এর পক্ষ থেকে জনসাধারণকে অনুপ্রবেশ না করার জন্য সতর্কীকরণ নোটিশ সাটানো হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তারিন মসরুর জানান, দূর্ঘটনা এরাতে জনস্বার্থে জরাজীর্ন ও ঝুঁকিপুর্ন ভবনে থাকা লোকদের ভবন ছেড়ে দেওয়ার একাধিক তাগিত দেওয়া হয়।

অবশেষে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সোমবার উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।