মধুপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের বিনামূল্যে বীজ সহয়তা প্রদান

মধুপুর প্রতিনিধি : টাঙ্গাইল জেলার মধুপুর ও ধনবাড়ী উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ২শ করে ৪শ কৃষককে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)তে কর্মরত কৃষিবিদদের সংগঠন কৃষিবিদ সমিতি ধান, আলু ও সবজি বীজ সহায়তা প্রদান করেছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বেলা ১১টায় মধুপুর ও বিকেল ৪টায় ধনবাড়ীতে পৃথক আনুষ্ঠানিকতায় কৃষকদের মাঝে সমিতি এ সহায়তা প্রদান করে।

পৃথক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতি’র সভাপতি কৃষিবিদ ও প্রকল্প পরিচালক ( বীব্যআউপ্র) রিপন কুমার মন্ডল।

ভিডিও কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব ও বিএডিসি’র চেয়ারম্যান সায়েদুল ইসলাম ।

মধুপুর কাকরাইদের বিএডিসি’ ট্রেনিং ইনিস্টিটিউটের হল রুম ও ধনবাড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় কৃষিবিদ সমিতি’র সাংগঠনিক সম্পাদক মধুপুর বিএডিসি’র উপ পরিচালক(বীজ) সঞ্জয় রায় সঞ্চালনা করেন।

বক্তৃতা করেন অতিরিক্ত মহা-ব্যবস্থাপক (বীপ্রস) ও প্রকল্প পরিচালক (বীউ) সমিতির সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ্র দে, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আহসানুল বাসার, উদ্যান উন্নয়ন বিভাগ ও প্রকল্প পরিচালক মাসুদ আহম্মেদ, মধুপুর বিএডিসির যুগ্ম-পরিচালক দেবদাস সাহা, মধুপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদেও প্যানেল চেয়ারম্যান খন্দকার শফি উদ্দিন মনি, মধুপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরান হোসেন, উপজেলা আ’লীগ সহসভাপতি ইয়াকুব আলী, মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান, বাংলাদেশ কৃষিঅর্থনীতিবিদ সমিতির প্রচার সম্পাদক ও সহকারি পরিচালক কামরুল হাসান তুহিন, বাকৃবি’র সাবেক ছাত্রলীগ নেতা আনোয়ারুল ইসলাম প্রমুখ।

ধনবাড়ীতে বক্তৃতা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফিন, উপজেলা চেয়ারম্যান হারুনার রশীদ হীরা, ধনবাড়ী মালতি আলু বীজ হিমাগারের উপ পরিচালক ড. এবিএম গোলাম মনসুর।

অনুষ্ঠান শেষে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক কিষাণীদের বিনামূল্যে ১০ কেজি বোরো ধান বীজ, এক কেজি বারি সরিষা- ১৪ ও এক প্যাকেট করে পালং এবং লাল শাক বীজ বিতরণ করা হয়।

ধনবাড়ী উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ২শ‘জন চাষীদের মধ্যে বিনামূল্যে ধান বীজের জায়গায় আলু বীজসহ একই প্যাকেজ বিতরণ করা হয়।

উল্লেখ্য, গত ২৬ জুন করোনা মহমারি সংকটে মধুপুর উপজেলার ৫শ অসহায় কৃষককের মাঝে বিএডিসি কৃষিবিদ সমিতি একইভাবে ত্রাণ তথা খাদ্য ও সবজি বীজ সহায়তা করেছে।