নাগরপুরে বিষ দিয়ে মাছ নিধন; ১৭ লাখ টাকার ক্ষতি

নাগরপুর প্রতিনিধি : টাঙ্গাইলের নাগরপুর উপজেলার পাকুটিয়া ইউনিয়নে বি সি আর জি উচ্চ বিদ্যালয়ের পুকুরে দুর্বৃত্তরা বিষ প্রয়োগে করেছে বলে অভিযোগ উঠেছে। শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় ১৭ লাখ টাকার মাছ মারা গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার পাকুটিয়া ইউনিয়নের বি সি আর জি উচ্চ বিদ্যালয়ের পুকুর তিন বছরের জন্য প্রায় ২১ লাখ টাকা লিজ নিয়ে রুই, কাতলা, তেলাপিয়া, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করে। মাছগুলো কিছুদিন পরেই তারা বিক্রি করত। গতকাল সন্ধ্যারাতে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে। এতে ছোট-বড় সব মাছ মরে ভেসে ওঠে।

লিজ গ্রহীতা রবিউল ইসলাম বাবু বলেন, আমি প্রায় ১২ বছর যাবত মাছ চাষ করে আসছি। রাত ১১টায় আমি খবর পায় আমার পুকুরের মাছ মারা যাচ্ছে। পুকুরে গিয়ে দেখি চার পাশে মাছ মরে ভেসে উঠছে। প্রায় ৩৫/৪০ মন মাছ স্থানীয় মৎস আরত নিয়ে যাই। পুকুরে আশ পাশের শত শত নারী পুরুষ ব্যাগ ভর্তি করে মাছ নিয়ে যায়। পুকুরে মাছ চাষ করে আমার মা বাবা নিয়ে ভালো ভাবে সংসার চালাচ্ছি। শক্রতার জের ধরে দুর্বৃত্তরা এমন কাজ করতে পারে বলে তিনি অভিযোগ করেন।

আবুল কালাম ও আলমগীর জানান, ‘এত বড় সর্বনাশ কে করল আল্লাহই জানেন। জীবনের মতো আমরা পথে বসে গেলাম।’

শতাধিক দরিদ্র সদস্য মাছ চাষের সঙ্গে জড়িত। এক মাস পর মাছগুলো বিক্রি করলে সব টাকা উঠে আসত। শক্রতাবশত কেউ এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করেন তিনি। এ পর্যন্ত তাদের হিসাব অনুযায়ী দুর্বৃত্তরা ১৭ লাখ টাকার মাছ মেরে ফেলেছে।