পাচমোচন ও বিশ্ব শান্তি কামনায় যমুনা নদীতে মহাষ্টমীর গঙ্গাঁ স্নান

গঙ্গাঁ স্নানে পাপমোচন

ভূঞাপুর প্রতি‌নি‌ধি : পরমেশ্বর ভগবানের সন্তুষ্টি ও বিশ্ববাসীর শান্তি কামনায় টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে মহাষ্টমীর গঙ্গাঁ স্নান অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ এপ্রিল) সকাল থেকে টাঙ্গাইলসহ আশেপাশের জেলা থেকে আগত সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ ভক্ত ও পূর্ণার্থীরা এখানে গঙ্গাঁ স্নান করেন।

টাঙ্গাইলের ভূঞাপুরে উপজেলার গো‌বিন্দাসীর খানুরবা‌ড়ির ৩০০ বছরের পুরোনো শ্রীশ্রী কালী মন্দিরে যমুনা নদীর পাড়ে গঙ্গাঁ ম্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

গঙ্গাঁ ম্নান উপলক্ষে যমুনা নদীতে হাজারো ভক্ত ও পূর্ণার্থীদের ঢল আর উপচে ভিড় দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই গঙ্গাঁ ম্নানে টাঙ্গাইল ও আশপাশের জেলার নানা শ্রেণি-বয়সী হাজারো মানুষ যমুনা নদীতে ম্নান করতে এসেছেন।

খবরবাংলা

এ সময় তারা সৃষ্টিকর্তার কাছে করোনা মহামারী থেকে দেশ ও বিশ্ববাসীর জন্য শান্তি কামনায় প্রার্থনা করে পূজা অর্চনা করছে।

স্নান করতে আসা ভূঞাপুর ইবরাহীম খাঁ সরকা‌রি কলেজের সাবেক প্রভাষক সুহাষ চন্দ্র সরকার বলেন, ‘যমুনায় স্নান তীর্থস্থানে প‌রিণত হয়েছে; এখানে পুর্ণার্থীরা স্নান করছে তাদের মনবাসনা পুরণের জন‌্য’।

গঙ্গাঁ ম্নান করতে আসা সাধন দাস, র‌ঞ্জিত কর্মকর্তা, সুবীরসহ অনেকেই বলেন, ‘নদীর পাড়ে নতুন জলে গঙ্গাঁ ম্নান করেছি ও পূজা দিয়েছি।

মহাষ্টমীতে এখানে স্থানীয় লোকজনসহ দূর-দূরান্ত থেকে অনেক মানুষ মেলা দেখতে আসেন।’

খবর বাংলা

গঙ্গাঁ ম্নান ও মেলার আয়োজক কমিটির সাধারণ সম্পাদক অভিজিৎ ঘোষ বলেন, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন এলাকার সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা পাপ মোচনের আশায় যমুনা নদীতে স্নান করতে এসেছেন।

প্রশাসনের সহযোগিতায় স্নান উৎসব সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

এদিকে, গঙ্গাঁ ম্নানকে কেন্দ্রে মেলার আয়োজন করা হয়েছে। মেলায় মিষ্টি জাতীয় খাবার, বাশঁ-বেতের তৈজসপত্র, মাটির তৈরি খেলনা, পুতুল, ঘোড়া, ট্রাক গাড়ি, হাড়ি-পাতিল, মাছের দোকান, চিড়া-মুড়ি, দইসহ দোকানিরা তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেন। সম্পাদনা – অলক কুমার