মির্জাপুরে দুটি বাল্য বিয়ে পণ্ড; এক লক্ষ টাকা জরিমানা

২১ অক্টোবর (সোমবার) সন্ধ্যায় মির্জাপুর উপজেলার তরফপুর ও পৌর সদরের বাওয়ার কুমারজানি এলাকায় ২টি বাল্য বিয়ের আয়োজন চলছিল। আর এই বিয়ের খবর চলে যায় মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈনুল হকের কাছে। আর তিনি সিদ্ধান্ত নেন বিয়ে দুটো পণ্ড করার।

সিদ্ধান্ত নিয়েই বেরিয়ে পড়েন এবং ঐ দুটি বাল্য বিয়ে পণ্ড ও পরিবারের নিকট থেকে এক লক্ষ টাকা জরিমানা আদায় করেন উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈনুল হক।

জানা গেছে, তরফপুর ইউনিয়নের তরফপুর গ্রামের সোনা মিয়ার ছেলে আসিফ (২৬) একই ইউনিয়নের ছিটমামুদপুর গ্রামের ছহিম মিয়ার মেয়ে (১৫) সাথে বিয়ের দিন ধার্য্য করা হয়। একই দিনে পৌর সদরের বাওয়ার কুমারজানি গ্রামের বাবলু দেওয়ানের ছেলে রাকিব দেওয়ান (১৯) সাথে ছিটমামুদপুর গ্রামের মান্নান মিয়ার মেয়ে (১৬) বিয়ের দিন ধার্য্য করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে দুটি বাল্য বিয়ের অনুষ্ঠানে হাজির হন উপজেলা সহকারি কমিশনার ভূমি মো. মঈনুল হক। পরে বাল্য বিয়ের অনুষ্ঠান বন্ধ করে বর ও কনে পক্ষকে ১ লাখ টাকা জরিমানা করা হয় এবং প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত তারা বিয়ে করবে না এই মর্মে মুচলেকা নেন।

এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈনুল হক জানান, সচেতনতাই পারে আমাদের সমাজকে বাল্য বিয়ে মুক্ত করতে। এজন্য বাল্য বিয়ে রোধে সকলকে একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে।