করোনায় শ্রমিক সংকট : নিজ গ্রামের দরিদ্র কৃষকদের ধান কেটে দিলেন শিক্ষার্থীরা

করোনায় দেখা দিয়েছে ধান কাটা শ্রমিক সংকট। আবার শ্রমিক মিললেও অর্থের অভাবে অনেকেই ধান কেটে ঘরে তুলতে পারছিলেন না। ঠিক এই মূহুর্তে টাঙ্গাইলের ঘাটাইলে এমন দুইজন দারিদ্র্য কৃষকের ধান কেটে দিল ঘাটাইলের মোমিনপুর এলাকার শিক্ষার্থীরা।

করোনা ভাইরাসের কারণে শ্রমিক না থাকার কারণে অনেক কৃষকই ধান কাটতে পারছেন না। শুক্রবার দিনব্যাপী উপজেলার মোমিনপুর গ্রামে মোমিনপুর মানব কল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে এ ধান কেটে দেয়া হয়। সংগঠনের সদস্য সবাই বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী। কেউ স্কুল পড়ুয়া, কেউবা কলেজ – বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এছাড়া করোনা ভাইরাস প্রতিরোধে তাদের উদ্যাগে নিজ গ্রামে নেয়া হয়েছে নানা পদক্ষেপ।

শিক্ষার্থীরা বলেন, তাদের গ্রামের কৃষকরা করোনা ভাইরাসের প্রভাবে শ্রমিক পাচ্ছিলো না। অপর দিকে অর্থের অভাবেও ফসল কেটে ঘরে তুলতে পারছিল না। তাছাড়া তাদের ধান নষ্ট হয়ে যাচ্ছিল এবং পানিতে ডুবে যাচ্ছিল। তাই এই গরীব কৃষকদের ফসল কেটে দিয়ে সামান্য কষ্ট দূর করতে এগিয়ে আসেন তারা।

সংগঠনের সদস্য ও শিক্ষার্থী মনিরুল ইসলাম বলেন, তারা বিগত সময়ে অনেক সমাজ সেবা মুলক কাজ করে আসছে। বিগত দিনে মোমিনপুর মানব কল্যাণ ফাউন্ডেশনের উদ্যাগে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা মূলক লিফলেট বিতরণ, জিবানুনাশক স্পে কার্যক্রম, এাণ সামগ্রী বিতরণ এবং মানুষকে হোম কোয়ারেন্টাইনের ব্যাপারে কাজ করে হয়েছে। যা এখনো চলমান রয়েছেন।

শিক্ষার্থী আজিজুল হাকিম বলেন, বিনামূল্যে কৃষকের ধান কেটে দিতে পেরে আমরা অনেক খুশি। আমাদের এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে।