কালিহাতীতে জমি নিয়ে সংঘর্ষ; আহত ২

টাঙ্গাইলের কালিহাতীতে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই পরিবারের সংঘর্ষে দুইজন আহত হয়েছে। আহতরা হলো, নুরুল ইসলাম ও আলো বেগম। তাদের কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় কালিহাতী থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

জানাগেছে, কালিহাতী উপজেলার দক্ষিণ চামুরিয়া গ্রামের মৃত আলীচান প্রামানিকের ছেলে নুরুল ইসলাম প্রামানিকের সাথে প্রতিবেশি চাচাত ভাই তোতা প্রামানিকের ছেলে তোফাজ্জল হোসেন ভুট্টু প্রামানিকদের জমিজমা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। ওই বিরোধের জের ধরে নুরুল ইসলাম প্রামানিকের রোপন করা পাঁচ শতাধিক ফুলকপি চারায় প্রতিপক্ষরা স¤প্রতি ক্ষতিকারক বিষ প্রয়োগ করে। বিষের প্রভাবে ৪৫ শতাংশ ভূমির প্রায় সবগুলো ফুলকপির চারা যায়। এতে নুরুল ইসলাম প্রামানিক প্রায় দেড় লাখ টাকার ক্ষতির শিকার হয়েছেন।

স্থানীয়রা জানান, শীতকালীন সবজি ফুলকপি রোপন করা জমিটি দীর্ঘদিন যাবত নুরুল ইসলামরা ভোগ দখল করছে। এবারও ফুলকপি রোপন করেছিল। স¤প্রতি রাতের আঁধারে কে বা কারা ক্ষতিকারক বিষ প্রয়োগ করায় চারাগুলো পঁচে শুকিয়ে মরে যাচ্ছে। বুধবার সকালে তোফাজ্জল হোসেন ভুট্টোর নেতৃত্বে দলবল নিয়ে ওই জমি দখল নিতে লাঠিসোটা নিয়ে বেডাতে যায়। এইসময় জমির মালিক নুরুল ইসলামের নেতৃত্বে বাধা দিতে গেলে তাদের লাঠিসোটা দিয়ে এলোপাতাড়ি পিটিয়ে আহত করে। আহত মধ্যে নুরুল ইসলাম ও আলো বেগম গুরুতর আহত হয়।

বিগত ২০১৬ সালের ২৯ এপ্রিল রাতে তার ওই একই ক্ষেতে রোপন করা শশা প্রতিপক্ষের লোকজন কেটে-ছিঁড়ে বিনষ্ট করে। এ বিষয়ে মামলা (কালিহাতী থানার মামলা নং-৩০, তাং-২৯/৪/২০১৬ইং) দায়ের করলে কালিহাতী থানা পুলিশ তদন্ত করে একই বছরের ২৪ মে প্রতিপক্ষের ৬ জনের নামে চার্জশীট দাখিল করে। মামলাটি বর্তমানে বিচারিক আদালতে রায়ের অপেক্ষায় রয়েছে। তিনি আরো জানান, তিনি দুই মেয়ে ও এক ছেলের জনক, পক্ষান্তরে প্রতিপক্ষের ভাতিজারা সাত ভাই হওয়ার কারণে জবরদস্তি তার জমি ভোগ করতে চায়।

সহদেবপুর ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান বালা জানান, জমি নিয়ে বিরোধের বিষয়টি তিনি জানেন। এ নিয়ে একাধিকবার গ্রাম্য সালিশ হলেও কোন সমাধান না হওয়ায় বিষয়টি আদালতে গড়িয়েছে। সবজি ক্ষেতে ক্ষতিকারক বিষ দেয়ার বিষয়টি তিনি লোকমুখে শুনেছেন।