‘চেয়ারম্যান টেহা নিলো, ঘর তো দিলো না!’

ঘর দেয়ার প্রতিশ্রুতিতে প্রতিবন্ধীর টাকা আত্মসাৎ

ঘাটাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে প্রধানমন্ত্রীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী গৃহহীনদের বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা প্রকল্পের পাকা ঘর ও ঘাটাইলে প্রণোদনা পাইয়ে দেওয়ার নামে প্রতারণা করে দুস্থ-অসহায় আদিবাসীদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে এক ব্যক্তির বিরুদ্ধে।

এ বিষয়ে ঘাটাইল ইউএনও বরাবর লিখিত অভিযোগ করেছেন এক ভুক্তভোগী।

স্বপন কুমার কোচ ঘাটাইল উপজেলার রসুলপুর ইউনিয়নের ঘোড়ারটিকী এলাকার মৃত যুগেশ দফাদারের ছেলে।

আরো পড়ুন – সখীপুরে অষ্টম শ্রেণির ছাত্রী ধর্ষণ, দুই সহযোগী গ্রেপ্তার

অভিযোগে যা জানা যায় –

লিখিত অভিযোগ ও অনুসন্ধানে জানা যায়, মধুপুর উপজেলার মহিষমারা এলাকার কালী চন্দ্র বর্মনের পুত্র প্রতিবন্ধী শ্রী বজেন্দ্র চন্দ্র বর্মন, ঘাটাইলের রসুলপুরের ধনীরাম চন্দ্র বর্মনের পুত্র পরিতোষ চন্দ্র বর্মন ও নির্মল চন্দ্র বর্মনের সঙ্গে কথা বললে তাদের ভাষ্য, পাকা ঘর তৈরি করার মতো টাকা তাদের নেই।

২০ হাজার টাকার বিনিময়ে পাকা ঘর, ৫ শত টাকায় গবাদি পশু ও ১৫শ টাকার বিনিময়ে ১ বস্তা চাউল এবং ১৫ হাজার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টাকা নেয় স্বপন।

এখন ভুক্তভোগীরা ঘর নির্মাণের জন্য তাগাদা দিলে বিভিন্ন অজুহাতে কালক্ষেপণ করছে।

ভূক্তভোগী প্রতিবন্ধী আদিবাসী শ্রী বজেন্দ্র চন্দ্র বর্মন (৭) বলেন, আমার শ্যালক কইলো আদিবাসী চেয়ারম্যান পাহা (পাকা) ঘর দিবো।

আরো পড়ুন – মুসলমানের এনআইডি’তে হিন্দুর ফ্যামিলী কার্ড! সৌহার্দ্য নাকি দুর্নীতির নমূনা?

বিশ হাত ঘরের নিগা (জন্য) স্বপন চেয়ারম্যান বিশ হাজার পাঁচশ টেহা নিলো, ঘর তো দিলো না; আইজ কাল কইয়া মেলা দিন গেলো; ঘরও পাইলাম না। টেহাও (টাকাও) ফেরত দিছে না (দিলো না)।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি জানান, স্বপন কুমার কোচ প্রলোভন দেখিয়ে সাধারণ মানুষের কাছে থেকে বিভিন্ন কৌশলে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

তিনি ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের ঘাটাইল শাখার চেয়ারম্যান না হয়েও ভুয়া পরিচয়ে বিভিন্ন অপকর্মে লিপ্ত বলে জানান কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি জেনারেল মি. যোহেন সাংমা

তিনি বলেন, অর্থ আত্মসাতের অভিযোগে বহিষ্কৃত আদিবাসী নেতাদের নিয়ে ভুয়া কমিটি তৈরী করে এসব অপকর্ম করছে; তাদের কমিটির কোন ভিত্তি নেই।

তিনি আরো বলেন, স্বপন কুমার কোচ আমাদের সংগঠনের কেউ নয়। তিনি চিহ্নিত প্রতারক। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

আরো পড়ুন – কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যেও আবাসিকে শিক্ষার্থী খুন, শিক্ষক রিমান্ডে

সংশ্লিষ্টদের বক্তব্য –

ঘাটাইল শাখার ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের বর্তমান চেয়ারম্যান অনিল চন্দ্র বর্মন জানান, ওই স্বপন কুমার কোচ নিজেকে চেয়ারম্যান দাবি করে কোর্টে মামলা দায়ের করেছে।

ভুয়া পরিচয়ে নিরীহ আদিবাসীদের প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা মেরে খাওয়াই তার পেশা।

এ বিষয়ে স্বপন কুমার কোচ অভিযোগ অস্বীকার করে বলেন, এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা; আমার প্রতিপক্ষরা সম্মানহানী করার জন্য মিথ্যা ষড়যন্ত্র করছে।

আমি ঘাটাইলে নেতৃত্ব দেই, তাহলে মধুপুর এলাকা থেকে কিভাবে টাকা নিবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিয়া চৌধুরী বলেন, লিখিত অভিযোগ পেয়েছি; সত্যতা পেলে অভিযুক্তের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সম্পাদনা – অলক কুমার