ছিন্নমূল, অসহায় ও দরিদ্রদের খুঁজে খুঁজে পৌঁছে দেয় শিশু ফাউন্ডেশন

শিশু ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক : রমজান মাস আসলে সমাজের অনেক অবহেলিত, অসহায়, সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল মানুষগুলো ইচ্ছে থাকলেও সামর্থ্য না থাকায় একটু ভালো ইফতার করতে পারেনা।

রমজানের পুরো মাসজুড়ে এসব মানুষদের মাঝে বিনামূল্যে ইফতার সামগ্রী বিতরণ করে আসছেন টাঙ্গাইলের ‘শিশুদের জন্য ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনটি প্রতিদিনই বিকাল থেকে ইফতারের আগ পর্যন্ত টাঙ্গাইল পৌর শহরের বিভিন্ন স্থানে ইফতার বিতরণ করে থাকে।

এরমধ্যে নিরালা মোড় (কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর), নতুন ও পুরাতন বাসস্ট্যান্ড, পার্ক বাজার, বেবিস্ট্যান্ড মোড় ও রেজিস্ট্রি পাড়াসহ শহরের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে বিনামূল্যে ইফতার বিতরণ করে সংগঠনটির স্বেচ্ছাসেবী সদস্যরা।

বিনামূল্যে এই ইফতার সামগ্রী বিতরণের বিষয়টি সাধুবাদ জানিয়েছেন সুধিজনরা।

ইফতার সামগ্রী পাওয়া পৌর শহরের বস্তি এলাকার আছিয়া বেগম বলেন, ইফতারের সময় হলেই একদল ছেলে-মেয়ে ইফতারের প্যাকেট নিয়ে ছুটে আসে।

তারা প্রথম রোজা থেকেই ইফতার সামগ্রী দিচ্ছে; এমন উন্নতমানের ইফতার সামগ্রী আমাদের পক্ষে কেনা সম্ভব হয় না।

তাদের দেয়া ইফতার দিয়েই প্রতিদিন ইফতার করে আসছি।

পৌর শহরের নিরালা মোড় থেকে ইফতার নেয়া কদবানু বেগম বলেন, আমি রাস্তায় ঘুরে ঘুরে টাকা তুলে যা হয় তা দিয়ে কোন রকম দিনাতিপাত চলে; কিন্তু ইফতার কেনার সামর্থ হয় না।

প্রতিদিন সন্ধ্যার আগে ওদের দেয়া ইফতার পেয়ে নিশ্চিন্তে সন্তানদের সাথে নিয়ে ইফতার করতে পারি।

এর আগেও তারা বিভিন্ন সাহায্য-সহযোগিতা করেছেন।

স্বেচ্ছাসেবক আহসান খান মিলন ও রিমি আক্তার রিমি বলেন, গত ৩ বছর ধরে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে খুব ভালো লাগছে; মানুষের মাঝে ইফতার বিতরণ করাও মানবতা।

ছিন্নমূল মানুষকে ইফতার করিয়ে নিজেদের ইফতার করার মধ্যে এক আত্মতৃপ্তি থাকে; যে আত্মতৃপ্তি পেয়ে নিজেরা খুবই গর্বিত। আমাদের জন্য দোয়া করেন।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুঈদ হাসান তড়িৎ বললেন –

শিশুদের জন্য ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুঈদ হাসান তড়িৎ জানান, গত ৯ বছর ধরে টাঙ্গাইল ছাড়াও দেশের আরও ১০ জেলায় প্রায় পাঁচ শতাধিক স্বেচ্ছাসেবীর মাধ্যমে বিভিন্ন মানবিক কাজে অংশ নিয়ে আসছে এ সংগঠনটি।

তারই ধারাবাহিকতায় নিজেরা রান্না করে সমাজের অবহেলিত সুবিধাবঞ্চিত ছিন্নমূল, অসহায় ও দরিদ্রদের খুঁজে খুঁজে ইফতার সামগ্রী পৌঁছে দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এছাড়াও ঈদ উপলক্ষে ছিন্নমূল মানুষ ও শিশুদের মাঝে নতুন জামা ও ঈদের বাজার দেওয়া হবে।

এতে থাকবে- পোলাও চাল, মুরগি, দুধ, চিনি ও সেমাই।

পাশাপাশি ঈদের দিন রাস্তায় থাকা ভাসমান মানুষ ও মানুষিক রোগীদের দেওয়া হবে পোলাও, রোস্ট, ডিমের কোরমা ও ফিরনি বিতরণ করার হবে। সম্পাদনা – অলক কুমার