জাপানে রেস্তোরাঁয় কোটি টাকার বিল প্রতারণা, প্রবাসী আটক

৪১ বছর বয়সী রিফাত হোসেন টোকিওর রুপঙ্গি এলাকায় এনওয়াই বে বার অ্যান্ড রেস্তোরাঁর মালিক। সোমবার পুলিশ তাকে গ্রেপ্তার করে বলে জাপানি সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়।

জাপানে এক রেস্তোরাঁয় গ্রাহকের কাছ থেকে কৌশলে কোটি টাকা বিল আদায়ের ঘটনায় এক বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে টোকিও পুলিশ।

টোকিও পুলিশ বলছে, রিফাত বেশ কয়েক বছর ধরেই রেস্তোরাঁর গ্রাহকের কাছ থেকে প্রতারণার মাধ্যমে অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছিলেন বলে তদন্তে বেরিয়ে এসেছে।

গত বছর ২৬ সেপ্টেম্বর এক ব্রিটিশ নাগরিক ওই রেস্তোরাঁয় গেলে সেখানে পানীয়র বিল বাবদ তাকে প্রায় ১১ লাখ ডলার ক্রেডিড কার্ডে পরিশোধ করতে বাধ্য করা হয়।পরে এ নিয়ে তদন্ত করতে গিয়ে পুলিশ জানতে পারে, ২০১৩ সাল থেকে অন্তত ১৩শ জন বিদেশির কাছ থেকে ৬৬০ মিলিয়ন ইয়েন অর্থ্যাৎ প্রায় ৫৩ কোটি টাকা কৌশলে হাতিয়ে নিয়েছে এনওয়াই বে। ওই বে বার অ্যান্ড রেস্তোরাঁর ব্যাংক হিসাব খতিয়ে দেখে এই তথ্য পাওয়া যায়।

জাপানি পত্রিকা সানকেই শিম্বুনের প্রতিবেদনে বলা হয়, রিফাত দীর্ঘদিন ধরেই বিদেশি নাগরিকদের এভাবে ফাঁদে ফেলে আসছিলেন।

রিফাতের রেস্তোরাঁয় কাজ করেন ২৫ বছর বয়সী এক চিনা নারী, যিনি মোবাইল অ্যাপের মাধ্যমে কাস্টমারদের এনআই বে বারে নিয়ে আসতেন। রেস্তোরাঁয় আসা গ্রাহককে বিভিন্ন পানীয় পান করিয়ে অস্বাভাবিক বিল আদায় করতেন তারা।

ভুক্তভোগী ওই ব্রিটিশ নাগরিককের কাছ থেকে ৮৮০০ ডলার নগদ আদায় করা হয়। এরপর তার ক্রেডিট কার্ড থেকেও এক মিলিয়ন ডলার কেটে নেওয়া হয়।

প্রতারণার অভিযোগে এর আগেও ছয়বার রিফাতকে আটক করেছিল পুলিশ; তবে ছাড়া পেয়ে তিনি আবারও একই কাজে জড়িয়েছেন। জাপানি টেলিভিশন এনএইচকের প্রতিবেদনে তার প্রতারণাকে তুলনা করা হয়েছে ডাকাতির সঙ্গে।

সূত্র: bangla.bdnews24.com/