নকল ও নেশা জাতীয় ঔষধ উদ্ধার; ব্যবসায়ীদের ভ্রাম্যমাণ আদালতে শাস্তি

টাঙ্গাইল নিরালা মোর নিউমার্কেট এলাকায় ঔষধ ফার্মেসীতে নকল ও নেশা জাতীয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন টাঙ্গাইল উপজেলা প্রশাসন। শুক্রবার (১৫ মে) দুপুরে এই অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম। এই ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউসন প্রদান করেন টাঙ্গাইলের ড্রাগসুপার।

এসময় মাদকের বিকল্প হিসেবে ব্যবহৃত ক্ষতিকর অননুমোদিত ঔষধ লপেন্টা, টাপেন্টা, ভারতীয় অননুমোদিত ঔষধ ডেক্সন, সেপটোহেপ্টাডিন বিক্রি এবং যেসকল ঔষধ ফ্রীজে সংরক্ষণ করার নিয়ম সেগুলো বাইরে রাখা ও মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে তিনজনকে (০১) এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। ঔষধ আইন-১৯৪০ এর ১৮(এ)(সি) ধারা অনুযায়ী কারাদণ্ড প্রাপ্তরা হলেন মিতা ফার্মেসীর কামরুল চৌধুরী, মফিজ মেডিকেল হলের মির্জা গালিব, নাছির মেডিকেল হলের নুরুন্নবি। এছাড়াও তিনটি ফার্মেসীকে বিভিন্ন অনিয়মের অপরাধে ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বলেন, এই ধরণের অভিযান অব্যাহত থাকবে। নেশাজাতীয় ঔষধ, নকল ঔষধ কোন ভাবেই ক্রয়-বিক্রয় করতে দেয়া হবে না। যারা বিক্রি করার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, অভিযান পরিচালনায় আইনশৃঙ্খলা রক্ষায় সার্বিক সহযোগিতা প্রদান করেন র‌্যাব-১২, টাঙ্গাইল কোম্পানী।