লাল-সবুজ জার্সি পরতে চায় ক্ষুদে ক্রিকেটার রিজান

টাঙ্গাইল জেলা অনূর্ধ্ব-১৬ ক্রিকেট দলের অধিনায়ক দুরন্ত রিজান হোসেন (১৪) লাল-সবুজ জার্সি পরে বাংলাদেশ অনূর্র্ধ্ব-১৫ জাতীয় ক্রিকেট দলের হয়ে লড়তে চায়। আকাশ ছোঁয়া স্বপ্ন নিয়ে ডানহাতি ব্যাটিং অলরাউন্ডার রিজান জেলার গন্ডি পেরিয়ে ঢাকা বিভাগের (উত্তর) হয়ে বিভাগীয় পর্যায়ে খেলেছেন।

কক্সবাজারস্থ শেখ কামাল স্টেডিয়ামে চলতি বছরের ১২ এপ্রিল থেকে ২৭ এপ্রিল বিসিবি আয়োজিত বয়স ভিত্তিক ক্রিকেট টুর্নামেণ্ট (অনূর্ধ্ব-১৫) ‘চ্যালেঞ্জ ট্রফি’তে রিজান বাংলাদেশ ব্লু টিমের হয়ে খেলেছেন।

বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৫ ক্রিকেট দল গঠনের লক্ষ্যে প্রতিবছর ‘চ্যালেঞ্জ ট্রফি’ টুর্নামেণ্টের আয়োজন করে থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেণ্ট কমিটি। এ প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য দেশের বিভিন্ন জেলা থেকে ৪২জন প্রতিভাবান ক্রিকেটার বাছাই করা হয়। বাছাইকৃত ক্রিকেটাদের নিয়ে তিনটি দল গঠন করা হয়। দল গুলো হচ্ছে- বাংলাদেশ রেড-টিম, ব্লু-টিম ও গ্রীণ-টিম। টুর্নামেণ্টে খেলার জন্য প্রতিটি দলে ১৪ জন ক্রিকেটার সুযোগ পান।

এ বছরের প্রতিযোগিতামূলক ওই টুর্নামেণ্টে গত ২৪ এপ্রিল ব্লু-টিমের হয়ে গ্রীন-টিমের বিপক্ষে একমাত্র সেঞ্চুরি হাঁকায় রিজান। দুই দিনের ওই ম্যাচে রিজান ২৮৯ বলে ১০০ রান করে ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন।

ওই সাফল্যের ধারাবাহিকতায় গত ২০ সেপ্টেম্বর রিজান নাম লেখায় বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৫ ক্রিকেট দল গঠনের লক্ষ্যে নির্বাচিত ২৬ জন ক্রিকেটারের প্রাথমিক তালিকায়। বাছাইকৃত ওই ২৬ জন ক্রিকেটার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)তে দুই সপ্তাহ ব্যাপী প্রশিক্ষণ গ্রহন করে। বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ জাতীয় ক্রিকেট দলের কোচ আব্দুল করিম জুয়েলের দেয়া প্রশিক্ষণ গত ৩ অক্টোবর শেষ হয়। ওই ২৬ জন ক্রিকেটারের মধ্য থেকে ১৪ জন ক্রিকেটার নিয়ে গঠিত হবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ জাতীয় ক্রিকেটের মূল দল।

প্রতিভাদ্বীপ্ত রিজান বুকভরা আশা নিয়ে তাকিয়ে আছে ‘কখন তার ডাক আসবে বাংলাদেশ জাতীয় অনূর্র্ধ্ব-১৫ দলের হয়ে ১৪ জনের মূল দলে খেলার’।

এ প্রসঙ্গে বিসিবি নিয়োজিত টাঙ্গাইল জেলা ক্রিকেট কোচ আরাফাত রহমান বলেন, রিজানের মত প্রতিভাবান ব্যাটিং অলরাউন্ডার বয়স ভিত্তিক ক্রিকেটে টাঙ্গাইলে খুব কম দেখা যায়। অসম্ভব ভালো ডানহাতি ব্যাটস ম্যান রিজান। রিজানের সবচেয়ে শক্তিশালী দিক হলো- রিজান পরিস্থিতি বুঝে ব্যাটিং করে। এছাড়া ওর বোলিং ভ্যারিয়েশন খুব ভালো। ওর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

ঢাকা বিভাগীয় ক্রিকেটের সাধারণ সম্পাদক ও ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম-সাধারণ সম্পাদক এবং টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মির্জা মঈনুল হোসেন লিন্টু বলেন, টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে বয়স ভিত্তিক ক্রিকেটে সব সময় অগ্রাধিকার দেয়া হয়। ইতোমধ্যে টাঙ্গাইল জেলার বেশ কয়েকজন ক্রিকেটার বয়স ভিত্তিক বাংলাদেশ জাতীয় দলে খেলছে। রিজানের এ বছর বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলার সুযোগ তৈরি হয়েছে। টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে তাকে সব ধরনের সহযোগিতা করা হবে।