সখীপুরে চাল আত্মসাৎকারী সাবেক ছাত্রলীগ নেতা আটক; জরিমানায় মুক্তি

টাঙ্গাইলের সখীপুরে খাদ্যবান্ধব কর্মসূচীর (১০ টাকা কেজি দরের) চাউল আত্মসাত ও অবৈধভাবে বিক্রির অভিযোগে ডিলার আটক ও পরে দেড় লক্ষ টাকা জরিমানায় মুক্তি দিয়েছেন সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

ডিলার আরিফ সরকার সখীপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। সে উপজেলার কাকড়াজান ইউনিয়নের সাপিয়াচালা এলাকার খাদ্য বান্ধব কর্মসূচীর ডিলার ও ওই এলাকার মৃত আ. গফুর সরকারের ছেলে।

জানা যায়, গত ৫ এপ্রিল রবিবার সকালে উপজেলা খাদ্য গুদাম থেকে খাদ্যবান্ধব কর্মসূচীর ১৫ টন চাউল তুলে এলাকার উদ্দ্যেশে নিয়ে যায়। চাউলগুলো উপজেলার কাকড়াজান ইউনিয়নের সাপিয়াচালা এলাকার কার্ডধারী গরীব দুঃস্থদের মধ্যে ১০ টাকা কেজি দামে প্রত্যেককে ৩০ কেজি করে দেওয়ার কথা ছিলো। কিন্ত তিনি গরীব লোকদের চাল না দিয়ে তা অন্যত্র খোলা বাজারে বিক্রি করে দেন বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন।

কাকড়াজান ইউনিয়নের চেয়ারম্যন তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, ওই এলাকার তিনজন লোক আমাকে জানায় তাদের চাউল না দিয়ে ৩০০ করে টাকা দিয়ে বিদায় করে দেন। এ ঘটনায় তাৎখনিক আরিফ সরকারকে ফোন করি। এ নিয়ে ওই ভূক্তভোগীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেন। অভিযোগ পাওয়ার পর নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা ডিলার আরিফ সরকারকে আটক করেন। তাকে বাঁচাতে স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতারা ডিলার আরিফকে মুক্ত করতে তদবির শুরু করেন। পরে সন্ধ্যায় দেড় লাখ টাকা জরিমানা ও তার ডিলারশীপ বাতিল করে তাকে মুক্তি দেন।

এ ঘটনায় টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের বলেন, বিগত সময়েও আরিফ সরকার চাল কেলেংকারী করেছে। তার বিরুদ্ধে স্থানীয় লোকজন প্রচন্ড বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। তাই দলীয়ভাবেও তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং যদি প্রমাণ হয় সে দোষী তবে দল থেকে তাকে বহিস্কার করা হবে।