সিমাগো র‍্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশসেরা মাভাবিপ্রবি

সিমাগো র‍্যাঙ্কিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশসেরা মাভাবিপ্রবি

মাভাবিপ্রবি প্রতিনিধি: সম্প্রতি স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনের এ বছর প্রকাশিত বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সার্বিক বিবেচনায় প্রথম স্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)।

তবে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাভাবিপ্রবির অবস্থান ৬ষ্ঠ, সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯ম এবং দেশের সকল প্রতিষ্ঠান মিলিয়ে মাভাবিপ্রবির অবস্থান ১০ম।

গতবছরও প্রতিষ্ঠানটির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাভাবিপ্রবি প্রথম অবস্থানে ছিলো।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়। গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‍্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‍্যাঙ্কিং (overall ranking) প্রকাশ করে থাকে।

আরও পড়ুন- মাভাবিপ্রবি ভিসির স্বেচ্ছাচারিতার প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

সার্বিক র‍্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% স্কোর দিয়ে থাকে।

সিমাগো ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে মাভাবিপ্রবির অবস্থান দেশে যথাক্রমে ৭ম, ২১তম এবং ২২তম।

আর এ তিনটি বিষয় মিলে সার্বিক অবস্থানে মাভাবিপ্রবি দেশে ১০ম।

সিমাগো র‌্যাঙ্কিং এ দেশসেরা হয়েছেন যেসব প্রতিষ্ঠান

সিমাগো র‍্যাঙ্কিং ২০২৩ অনুযায়ী সার্বিক বিবেচনায় দেশের সেরা দশটি প্রতিষ্ঠান হলো- বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ বাংলাদেশ (আইসিডিডিআর,বি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি)।

স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‍্যাঙ্কিং এর প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে।

আরও পড়ুন- মাভাবিপ্রবিতে জাতীয় শোক দিবস পালন

স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‍্যাঙ্কিং এ বিবেচনায় নেয়া হয়েছে।

এর আগে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর ২০২২-২৩ শিক্ষাবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নের ফলাফলে দেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাভাবিপ্রবির অবস্থান ছিলো ৩য় এবং সেখানে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাভাবিপ্রবির অবস্থান ছিল ১৩তম।